সোমবার , ২৩ এপ্রিল ২০১৮
মূলপাতা » কলেজ » মেডিকেলে ভর্তি পরীক্ষা : প্রতি সাড়ে ৭ সেকেন্ডে ১টি আবেদন

মেডিকেলে ভর্তি পরীক্ষা : প্রতি সাড়ে ৭ সেকেন্ডে ১টি আবেদন

মেডিক্যালসরকারি-বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজে ভর্তি পরীক্ষায় অংশগ্রহনের জন্য স্বল্পতম সময়ে অনলাইনে রেকর্ডসংখ্যক প্রায় ৫৫ হাজার আবেদন জমা পড়েছে।

এমবিবিএস ও বিডিএস কোর্সের চলতি শিক্ষাবর্ষে (২০১৫-২০১৬) ভর্তি পরীক্ষার আবেদনপত্র অনলাইনে গ্রহণ ১৯ আগস্ট থেকে শুরু হয়। সোমবার দুপুর ১২টা পর্যন্ত মোট ৫৪ হাজার ৪৮৭টি আবেদনপত্র জমা পড়েছে। আবেদনপত্র জমা দেয়ার শেষ দিন ১ সেপ্টেম্বর। মাত্র ৫ দিনে এত আবেদনপত্র জমা পড়ায় বিস্মিত হয়েছেন স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তারা। অধিদফতরের নির্ভরযোগ্য সূত্রে এ তথ্য জানা গেছে।

ইতিপূর্বে এত স্বল্পসময়ে এত বেশি সংখ্যক আবেদনপত্র জমা পড়ার রেকর্ড নেই। চলতি বছর রেকর্ডসংখ্যক আবেদনপত্র জমা পড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। গত বছর মোট আবেদনকারীর সংখ্যা ছিল ৬৬ হাজার ৯শ’ ৮৭ জন।

খোঁজ নিয়ে জানা যায়, সম্প্রতি স্বাস্থ্য অধিদফতর ঘোষিত ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়- দেশের পুরোনো ৯টি মেডিকেল কলেজের (ঢাকা, স্যার সলিমুল্লাহ, শহীদ সোহরাওয়ার্দী, ময়মনসিংহ, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, বরিশাল ও রংপুর) প্রতিটিতে সর্বোচ্চ ৬ হাজার ও বাকিগুলোতে অনধিক ৫ হাজার আবেদনপত্র গ্রহণ করার নির্দেশনা রয়েছে।

জানা গেছে, ইতোমধ্যেই ঢাকা, স্যার সলিমুল্লাহ, শহীদ সোহরাওয়ার্দী ও ঢাকা ডেন্টাল কলেজে ৬ হাজারের আবেদনপত্রের কোটা পূর্ণ হয়ে গেছে। ঢাকার বাইরের পরীক্ষাকেন্দ্রে পরীক্ষার সিট পড়ার আশঙ্কায় সকলেই ঢাকার মেডিকেল কলেজে আবেদনপত্র জমা দিয়েছে।

নাম প্রকাশ না  করার শর্তে স্বাস্থ্য অধিদফতরের একজন কর্মকর্তা জানান, এবারের এইচএসসি পরীক্ষার ফলাফল গত বছরের তুলনায় অপেক্ষাকৃত খারাপ হওয়াতে মেডিকেল ও ডেন্টাল কলেজে ভর্তি পরীক্ষার আবেদনপত্র কম জমা পড়ার আশঙ্কা করেছিলেন। কিন্তু মাত্র ছয়দিনেই ৫৪ হাজার আবেদনপত্র জমা পড়ায় শেষ পর্যন্ত আবেদনপত্রের সংখ্যাগতবছরের সংখ্যাকে ছাড়িয়ে যাবে বলে তারা মনে করছেন।

দেশে বর্তমানে ২৯ সরকারি মেডিকেল কলেজে তিন হাজার ১৬২টি আসন ও প্রাইভেট মেডিকেল কলেজে পাঁচ হাজার ৩২৫টি আসন রয়েছে। এছাড়া ৯টি সরকারি ডেন্টাল কলেজ ও ইউনিটে বিডিএস কোর্সে ৫৩২টি ও ২৪ প্রাইভেট ডেন্টাল কলেজে এক হাজার ২৮০টি আসন রয়েছে।

আগামী ২ এপ্রিল স্বাস্থ্য অধিদফতরের অধীনে রাজধানীসহ সারাদেশে অভিন্ন প্রশ্নপত্রে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ১০০ নম্বরের নৈব্যক্তিক প্রশ্নপত্রে চলতি বছরের মেডিকেল ও ডেন্টাল কলেজে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সূত্র: জাগো নিউজ২৪


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print