রবিবার , ২২ জুলাই ২০১৮
মূলপাতা » কলেজ » বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভ্যাট কমানো হবে না: অর্থমন্ত্রী

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভ্যাট কমানো হবে না: অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতঅর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বেতনের ওপর আরোপিত ভ্যাট কমানো হবে না।

তিনি বলেন, নতুন অর্থ বছরের বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বেতনের ওপর যে সাড়ে সাত শতাংশ ভ্যাট আরোপ করা হয়েছে তা প্রত্যাহার করা হবে না। নিয়ম অনুযায়ী ভ্যাট দিতে হবে।

শুক্রবার সকালে সিলেটে এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এ কথা বলেন।বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমের ওপর ভ্যাট আরোপের প্রস্তাবের পর থেকে আন্দোলন করে আসছেন শিক্ষার্থীরা।

ইতোমধ্যে রাষ্ট্রপতির কাছে স্মারক লিপি পেশসহ মানব বন্ধন করেছে। তারা বলছেন, শিক্ষা কোনো পণ্য নয়, অথচ সরকার এতে ভ্যাট আরোপ করছে।

শিক্ষাবিদরা বলছেন, ভ্যাট আরোপ করায় শিক্ষার্থীদের শিক্ষা ব্যয় আরও বেড়ে যাবে।বিশ্ববিদ্যালয়গুলো এই অযুহাতে দ্বিগুণ-তিনগুণ টাকা আদায় করবে। শিক্ষার্থীদের এমন ভোগান্তির মধ্যে ঠেলে দেয়া মোটেও কোনো যুক্তিযুক্ত সিদ্ধান্ত হয়নি।উল্লেখ্য, এর পূর্বেও সরকার ২০১০ সালে শিক্ষার ওপর শতকরা ৪.৫ হারে ভ্যাট আরোপ করেছিল কিন্তু ছাত্রদের প্রবল আন্দোলনের ফলে তা অল্পদিনের মধ্যেই প্রত্যাহার করা হয়।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print