শুক্রবার , ২২ জুন ২০১৮
মূলপাতা » ক্রিকেট » ভারতকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন বাংলাদেশ

ভারতকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন বাংলাদেশ

football- 16সাফ অনূর্ধ্ব-১৬ ফুটবল চ্যাম্পিয়নশিপে ভারতকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। গ্রুপ চ্যাম্পিয়ন হতে জয়ের প্রয়োজন ছিল ক্ষুদে ফুটবলারদের। আর ২-১ গোলের জয়ের মাধ্যমে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই মাঠ ছাড়ে বাংলাদেশের আগামীদিনের তারকারা।

বৃহস্পতিবার সিলেট জেলা স্টেডিয়ামে নিজেদের দ্বিতীয় ম্যাচে মাঠে নামে স্বাগতিক বাংলাদেশ। শুরু থেকেই আক্রমণাত্মক খেলতে থাকা বাংলাদেশ চেপে ধরে ভারতকে। তবে স্ট্রাইকারদের ব্যর্থতায় জালের ঠিকানা খুঁজে পাচ্ছিলনা ক্ষুদে তারকারা।

২১ মিনিটে এগিয়ে যেতে পারতো বাংলাদেশ। খলিল ভূঁইয়ার ক্রসে ভারতের পোস্টের সামনে ফাহিম মোর্শেদ মাথা ছোঁয়াতে ব্যর্থ হন। তবে ৩৪ মিনিটে অধিনায়ক শাওন স্বাগতিকদের উল্লাসে ভাসান। অল আউট অ্যাটাকে ডান উইং থেকে মোস্তাজিব খানের ক্রস ভারতের ডিফেন্ডাররা ক্লিয়ার করতে পারেননি। ডি বক্সের মাঝে বল পেয়ে বাম পায়ের জোরালো শটে লক্ষ্য ভেদ করেন শাওন। ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় স্বাগতিকরা।

৪৩ মিনিটে ব্যবধান দ্বিগুণ করার সুযোগ এসেছিল বাংলাদেশের। বাংলাদেশের সাদ উদ্দিন ভারতের এক ডিফেন্ডারকে কাটিয়ে বক্সের মধ্যে চমৎকার পাস দিয়েছিলেন মোহাম্মদ শাওনকে। কিন্তু পোস্টের বাইরে দিয়ে বল উড়িয়ে দেন তিনি।

বিরতির পর শুরুতেই সমতায় ফিরে ভারত। ৪৮ মিনিটে সফরকারীদের সমতায় ফেরান রহিম আলী। ডিফেন্সের ভুলে ভারতের রাহিম আলী বল নিয়ে ঢুকে পড়েন বক্সে। ডিফেন্সের চেয়েও বড় ভুল করে বসেন গোলরক্ষক ফয়সল আহমদ। প্রায় মাঝ মাঠ থেকে আগানো বলে আলতো টোকায় দিক বদলে বল জালে পাঠান এই ভারতীয়। পোস্ট ছেড়ে বেরিয়ে আসায় সহজেই গোল করেন রাহিম আলী।

৬০ মিনিটে ডান প্রান্ত দিয়ে সিলেটের ছেলে সাদ উদ্দিনের চমৎকার পাস পেয়ে লক্ষে রাখতে ব্যর্থ হন সরওয়ার জামান নিপু। বক্সের একেবারে ফাঁকায় দাঁড়িয়েও পোস্টের বাইরে দিয়ে বল পাঠান তিনি। পরের মিনিটে প্রায় বিপদ ডেকে এনেছিলেন বাংলাদেশ গোলরক্ষক ফয়সল আহমদ। ব্যাক পাস ক্লিয়ার করতে গিয়ে বল তার পায়ের ফাঁক গলে চলে যায়। তবে বল পোস্টে না ঢুকে বাইরে যাওয়ায় রক্ষা হয়।

এর চার মিনিট পর আবারো বাংলাদেশকে নিশ্চিত গোল থেকে বঞ্চিত করেন সরওয়ার জামান নিপু। ফাহিম মোর্শেদের ডিফেন্স চেরা পাস ধরে ভারতীয় গোলরক্ষককে একা পেয়েও বল হাতে তুলে দেন নিপু।

৮৪ মিনিটে মাঝমাঠ থেকে বাড়ানো বল ধরে দ্রুত ভারতের বক্সে ঢুকেন সরওয়ার জামান নিপু। গোলে শট নেয়ার মুহুর্তে তাকে অবৈধভাবে বাধা দিয়ে ফেলে দেন ভারতের আয়মল। ফলে পেনাল্টি পায় বাংলাদেশ। আর তা থেকে নিখুঁত নিশানায় বলকে জালে জড়ান মোহাম্মদ আতিকুজ্জামান। এরপর আর গোল না হলে ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশের ক্ষুদে ফুটবলাররা।

এর আগে দুই দলই টুর্নামেন্টের সেমিফাইনাল নিশ্চিত করেছিল। তবে এই জয়ে ২০১৩ সালের হারের প্রতিশোধ নিল বাংলাদেশ। ওই আসরে বাংলাদেশকে গ্রুপ পর্বের ম্যাচে ২-০ গোলে হারিয়েছিল ভারত। আগামি ১৬ আগস্ট প্রথম সেমিফাইনাল এবং ১৭ আগস্ট দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে। টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত হবে ১৮ আগস্ট।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print