বৃহস্পতিবার , ১৬ আগস্ট ২০১৮
মূলপাতা » সাম্প্রতিক খবর » বাংলাদেশে ‘পিকনিক’ করে গেলেন চন্দ্র বিজয়ী অলড্রিন

বাংলাদেশে ‘পিকনিক’ করে গেলেন চন্দ্র বিজয়ী অলড্রিন

অলড্রিননীরবে বাংলাদেশ ঘুরে গেলেন দ্বিতীয় ব্যক্তি হিসেবে চাঁদে পা রাখা বাজ অলড্রিন।চন্দ্রজয়ী বাজ অলড্রিনের ফেসবুকের একটি পোস্ট থেকে বিষয়টি জানা গেছে। গত শনিবার দুপুরে তিনি চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে নেমেছিলেন।
ফেসবুকে দেওয়া ছবির ক্যাপশনে তিনি লিখেছেন, ‘‘আমার সঙ্গী ক্যাপ্টেন জুডি রাইসের ক্যাম্পেইন ‘থিংক গ্লোবাল ফ্লাইট’ এর অংশ হিসেবে ঘুরছি। পরবর্তী শহরে যাওয়ার অনুমতি মেলার মাঝের সময়টায় বাংলাদেশের টারমাকে বসে পিকনিক করে নিলাম।”
জানা গেছে, বিজ্ঞান, গণিত, প্রযুক্তি ও প্রকৌশল শিক্ষার প্রতি শিক্ষার্থীদের আগ্রহ জাগাতে এই অভিযান পরিচালনা করছেন কয়েকজন স্বেচ্ছাসেবী। দুই দফায় মোট ২৩ দিনে বিশ্বের ৩৩টি বিমানবন্দর ঘুরে বেড়াচ্ছেন তারা। তাদের সঙ্গেই কিছু অভিযানে যুক্ত হয়েছেন এডুইন অলড্রিন।
এডুইন অলড্রিন গত ২ আগস্ট অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা থেকে এই জেট বিমানে ওঠেন। এরপর রোমানিয়া, আর্মেনিয়া, সাইপ্রাস, মিসর, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও পাকিস্তান হয়ে ৭ আগস্ট পৌঁছান ভারতের নাগপুরে। সেখানে রাত কাটিয়ে পরদিন শনিবার বেলা সাড়ে ১১টায় মাসটাং জেট বিমান পৌঁছায় চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে। এরপর তার গন্তব্য ছিল ভিয়েতনামের হ্যানয়।
উল্লেখ্য, ১৯৩০ সালে যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণ করা ড. এডুইন ইউগিন বাজ অলড্রিন মার্কিন বিমানবাহিনীর অবসরপ্রাপ্ত কর্নেল, পাইলট ও নভোচারী। ৩৯ বছর বয়সে তিনি অ্যাপোলো-১


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print