রবিবার , ২২ এপ্রিল ২০১৮
মূলপাতা » প্রধান খবর » উন্মোচিত হল এমএইচ৩৭০ বিমান রহস্য

উন্মোচিত হল এমএইচ৩৭০ বিমান রহস্য

mh3701রহস্য আর জল্পনার অবসান ঘটিয়ে অবশেষে খোঁজ মিললো দেড় বছরেরও বেশি সময় ধরে নিখোঁজ থাকা মালয়েশীয় বিমানের ধংসাবশেষের। ভারত মহাসাগরের রিইউনিয়ন দ্বীপে সন্ধান পাওয়া ধ্বংসাবশেষটি এমএইচ ৩৭০-এর অংশ বলে নিশ্চিত করেছে তদন্ত দল। আন্তর্জাতিক বিশেষজ্ঞদের বরাতে মালয়েশীয় প্রধানমন্ত্রী নাজিব রাজাক খবরটি নিশ্চিত করেন বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

এক আন্তর্জাতিক সনবাদ সম্মেলনে যোগ দিয়ে রাজাক বলেন, `নিখোঁজ মালয়েশীয় বিমানের ব্যাপারে আমাদের হাতে এখন যথাযথ প্রমাণ’ আছে। খবরটি নিহতদের স্বজনদের কাছে খুব কষ্টকর এবং মর্মান্তিক হবে জানি, তারপরও বলব এর মধ্য দিয়ে তারা তাদের প্রিয়জনের ব্যাপারে অন্তত নিশ্চিত হতে পেরেছেন।’

একইসঙ্গে নিহতদের স্বজনদের প্রতি সমবেদনাও প্রকাশ করেন তিনি।

২০১৪ সালের মার্চ মাসে হঠাৎ করে ২৩৯ যাত্রীসহ নিখোঁজ হয়ে যায় এমএই্চ৩৭০ বিমানটি। মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুর থেকে চীনের বেইজিংয়ের উদ্দেশ্যে রওনা দিয়েছিলো সেটি। এরপর ভারত মহাসাগরের ওপর থেকে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পরে। বিমানটি খুঁজতে ১৫টিরও বেশি দেশ অভিযান চালায়। বেশ কয়েকবার ধংসাবশেষ সদৃশ বস্তু আশার আলো জাগালেও শেষ পরযন্ত বাস্তব হয়নি কোনটি।

সবশেষ গেলও সপ্তাহের বুধবার ভারত মহাসাগরে ফরাসি মালিকানাধীন দ্বীপ লা রিউনিয়নের উপকূলে ভেসে আসে বিমানের ধ্বংসাবশেষ।

ধ্বংসাবশেষ উদ্ধারের পর থেকেই বিশেষজ্ঞরা এটি ২০১৪ সালের মার্চে নিখোঁজ হওয়া বোয়িং-৭৭৭ বিমানের বলে ধারণা করছিলেন। পরীক্ষার জন্য ধ্বংসাবশেষ নেয়া হয় ফ্রান্সে। ফরাসী ও মালয়েশিয়ান বিশেষজ্ঞরা আরও পরীক্ষা-নিরীক্ষার পরই নিশ্চিত করেন, ধ্বংসাবশেষটি নিখোঁজ বিমানের।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print