বৃহস্পতিবার , ২৬ এপ্রিল ২০১৮
মূলপাতা » প্রধান খবর » আবদুল কালামের জন্মদিনকে বিশ্ব ছাত্র দিবস ঘোষণা

আবদুল কালামের জন্মদিনকে বিশ্ব ছাত্র দিবস ঘোষণা

APJ Kalamমিশাইল ম্যান খ্যাত ভারতের সদ্য প্রয়াত সাবেক রাষ্ট্রপতি এ পি জে আবদুল কালামের প্রতি শ্রদ্ধা জানাতে তাঁর জন্মদিন ১৫ অক্টোবরকে বিশ্ব ছাত্র দিবস ঘোষণা করেছে জাতিসংঘ।

বিশ্বের লাখ লাখ তরুণের অনুপ্রেরণার উৎস এই কিংবদন্তি বিজ্ঞানী। তিনি একাধারে শিক্ষক, বিজ্ঞানী, নীতি নির্ধারকসহ বিভিন্ন খেতাবে ভূষিত। সারা বিশ্বের তরুণ বিশেষ করে ছাত্রদের কাছে তিনি ছিলেন অত্যন্ত জনপ্রিয়।

আর তাই বিশ্বের লাখ লাখ তরুণের অনুপ্রেরণার উৎসকে শ্রদ্ধা জানাতে জাতিসংঘ তাঁর জন্মদিনকে বিশ্ব ছাত্র দিবস পালনের সিদ্ধান্ত নিয়েছে।

সোমবার (২৭ জুলাই) সন্ধ্যায় মেঘালয়ের শিলংয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ভারতের ‘মিসাইলম্যান’ খ্যাত সাবেক রাষ্ট্রপতি এ পি জে আবদুল কালাম। ওইদিন সন্ধ্যায় মেঘালয়ের শিলংয়ে আইআইএম-এর অনুষ্ঠানে ভাষণ প্রদানকালে হৃদযন্ত্রের জটিলতায় অসুস্থ হয়ে পড়েন তিনি।

পরে আশঙ্কাজনক অবস্থায় দ্রুত তাকে শিলংয়ের সামরিক হাসপাতালের আইসিইউতে ভর্তি করা হয়। সেখানেই তাকে মৃত ঘোষণা করেন কর্তব্যরত চিকিৎসক।

এ পি জে আবদুল কালামের জন্ম ভারতের তামিলনাড়ুর রামেশ্বরে ১৯৩১ সালের ১৫ অক্টোবর। তিনি ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘ভারতরত্ন’ ছাড়াও ‘পদ্মভূষণ’ ও ‘পদ্মবিভূষণ’ খেতাবে ভূষিত। তিনি ২০০২ সালে বিজেপি সরকারের আমলে ভারতের একাদশতম রাষ্ট্রপতি নির্বাচিত হন। শিক্ষাজগতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে গেছেন প্রয়াত রাষ্ট্রপতি। সবসময় সহজ সরল জীবন-যাপনে তিনি ছিলেন অভ্যস্ত।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print