বৃহস্পতিবার , ২৬ এপ্রিল ২০১৮
মূলপাতা » প্রধান খবর » আবদুল কালামের শেষ টুইট

আবদুল কালামের শেষ টুইট

APJ Kalam৮৩ বছর বয়সে চলে গেছেন ভারতের একাদশতম রাষ্ট্রপতি আবুল পাকির জয়নুল আবেদিন আবদুল কালাম। বয়সের হিসেবে এটিকে কেউ অসময়ে প্রস্থান বলবেন না। কিন্তু জীবনের একেবারে শেষ সময় পর্যন্ত যে জীবনীশক্তি প্রদর্শন করে গেছেন তাতে সাবেক এ রাষ্ট্রপতির মৃত্যুকে মেনে নিতে পারছেন না ভারতের রাজনৈতিক ব্যক্তিত্ব থেকে শুরু করে সমাজের সর্বস্তরের মানুষ।
একান্নবর্তী এক দরিদ্র পরিবার থেকে উঠে আসা আবদুল কালাম রাষ্ট্রপতি থাকাকালে ভারতবাসীর কাছে ‘জনগণের রাষ্ট্রপতি’ হিসেবে পরিচিতি পান। নিজ চেষ্টায় তামিলনাড়ুর একটি ছোট্ট দ্বীপ শহর থেকে সর্বোচ্চ সাংবিধানিক পদে আসীন হন তিনি। রাষ্ট্রপতি পদ থেকে অবসরের পরও ছিলেন কর্মচঞ্চল। জীবনের শেষ দিনও কাজের মধ্যদিয়েই পার করেছেন ‘কাজপাগল’ মানুষটি।
সোমবার মেঘালয়ের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজম্যান্টে (আইআইএম) আসার আগে টুইটারে শিলং আসার খবর পোস্ট করেন তিনি। ওই বার্তায় আবদুল কালাম বলেন, ‘আইআইএম এ বাসযোগ্য গ্রহ বিষয়ে একটি কোর্স নিতে শিলং যাচ্ছি।’
অকৃতদার এ বিজ্ঞানী ভারতের প্রথম রাষ্ট্রপতি হিসবে পাকিস্তানের সঙ্গে দেশটির সীমান্ত লাইন অব কন্ট্রোল (এলওসি) সফরে যান। তার অন্যতম উক্তি হচ্ছে, ‘সূর্যের ন্যায় উজ্জ্বল হতে চাইলে আপনাকে সূর্যের ন্যায় পুড়তে হবে’। জীবনের শেষদিন পর্যন্ত নিজের এই উক্তির সার্থকতা প্রমাণ করে গেছেন এ বিজ্ঞানী।

আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print