বৃহস্পতিবার , ১৯ জুলাই ২০১৮
মূলপাতা » টেনিস » ছাত্রলীগের সম্মেলন আজ: বাদ পড়লেন যারা

ছাত্রলীগের সম্মেলন আজ: বাদ পড়লেন যারা

ছাত্রলীগআজ থেকে ছাত্রলীগের ২৮তম জাতীয় সম্মেলন সোহরাওয়ার্দী উদ্যানে শুরু হবে। দুই দিনব্যাপী চলা এ সম্মেলনে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার ছেলে সজীব ওয়াজেদ জয়।

সম্মেলনে বয়স জালিয়াতি ধরা পড়ায় মনোনয়নপত্র বাতিল হয়েছে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির তিন সভাপতি-সাধারণ সম্পাদক পদপ্রার্থীর। এছাড়া বয়স ও ছাত্রত্ব না থাকায় আরও ৩১ জনের প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন, যাদের অনেকেই চলতি সম্মেলনে হেভিওয়েট প্রার্থী ছিলেন। এদের মধ্যে আলোচিত প্রার্থী শামসুল কবীর রাহাত, ওমর শরীফ রয়েছেন।

শুক্রবার মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে ছাত্রলীগের কেন্দ্রীয় কার্যালয়ে বাদ পড়াদের তালিকা টানিয়ে দেয়া হয়। দুই বছর মেয়াদে বর্তমান কমিটি গঠিত হলেও এটি চার বছর পার করায় কমিটির কেন্দ্রীয় বেশিরভাগ নেতাই বয়সের কারণে বাদ পড়েছেন।

ছাত্রলীগের গঠনতন্ত্র অনুযায়ী, এ ছাত্র সংগঠনটির সভাপতি ও সাধারণ সম্পাদক হতে হলে প্রার্থীদের বয়স ২৭ বছরের বেশি হওয়া যাবে না। প্রার্থীদের অবিবাহিত ও নিয়মিত ছাত্র হতে হবে। সর্বশেষ দুটি সম্মেলনে এ বয়স মৌখিকভাবে ২৯ রয়েছে।

নির্বাচন কমিশনার মোস্তাফিজুর রহমান জানান, মনোনয়ন ফরমে বয়স কমিয়ে প্রার্থিতা চাওয়ায় কেন্দ্রীয় ছাত্রলীগের কৃষি সম্পাদক রাইসুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক সহসভাপতি এনায়েত হোসেন এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সিরাজুল ইসলামের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। এ তিনজনই সভাপতি ও সাধারণ সম্পাদক দুটি পদের জন্য আলাদা ফরম কিনেছিলেন। তিনি বলেন, মনোনয়নপত্রে উল্লিখিত জন্ম তারিখের সঙ্গে একাডেমিক সনদের মিল না থাকায় তাদের প্রার্থিতা বাতিল করা হয়েছে।

প্রার্থিতা বাতিল হওয়াদের তালিকায় দেখা যায়, রাইসুল ইসলামের জন্ম তারিখ উল্লেখ করা হয়েছে ১৯৮৬ সালের ৩১ ডিসেম্বর। এনায়েতের ১৯৮৬ সালের ২৫ নভেম্বর ও সিরাজুল ইসলামের জন্ম তারিখ ১৯৮৬ সালের ১০ জুন।

নির্বাচন কমিশন সূত্র জানায়, এ তিনজনই কমপক্ষে এক বছর করে বয়স কম দেখিয়ে মনোনয়নপত্রের সঙ্গে সনদ জমা দিয়েছেন। তাই তাদের তিনজনের প্রার্থিতা বাতিল করা হয়েছে।

এছাড়া বয়স না থাকার কারণে বর্তমান কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক শামসুল কবির, সাংগঠনিক সম্পাদক মশিউর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ওমর শরীফ, ঢাকা মহানগর দক্ষিণের সাবেক সাধারণ সম্পাদক শেখ আনিসুজ্জামানের প্রার্থিতা বাতিল করা হয়েছে।

এদিকে ইসলামী ছাত্র সেনার সঙ্গে সম্পৃক্ত থাকার আমলযোগ্য প্রমাণ পাওয়ায় হিরণ আহমেদ ও ইসলামী ছাত্রফ্রন্টের সঙ্গে জড়িত থাকার জন্য মাসুদ রানার প্রার্থিতা বাতিল হয়েছে বলে ছাত্রলীগের একটি নির্ভরযোগ্য সূত্র জানায়। আর অনেকে শিক্ষা সনদ জমা না দেয়া কিংবা প্রয়োজনীয় কাগজপত্র না দেয়ার কারণেও বাদ পড়েন।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print