বৃহস্পতিবার , ১৯ এপ্রিল ২০১৮
মূলপাতা » ক্রিকেট » ম্যাচ ফিক্সিংয়ে জড়িত আফগানিস্তান!

ম্যাচ ফিক্সিংয়ে জড়িত আফগানিস্তান!

afghanistan-cricket২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্বের খেলা শেষ দিকে। ইতিমধ্যে চারটি দল বিশ্বকাপের প্রথম রাউন্ড নিশ্চিত করেছে। এরই মধ্যে ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগ উঠেছে একটি ম্যাচকে ঘিরে। আর আইসিসির দুর্নীতি দমন ইউনিট ‘আকসু’ বিষয়টি গুরুত্বের সঙ্গে তদন্ত করে দেখছে।

মঙ্গলবার বাছাইপর্বের প্রথম প্লে-অফ ম্যাচে ডাবলিনে মুখোমুখি হয় আফগানিস্তান ও হংকং। ম্যাচের শেষ বলে জয় পায় হংকং। আফগানিস্তান পরাজিত হয় ৫ উইকেটের ব্যবধানে। এই ম্যাচে আকসু অস্বাভাবিক ব্যাটিং লক্ষ্য করেছে। আর যেটা তাদের ম্যাচটি পাতানো হয়েছে কি না, সেটি তদন্ত করে দেখতে বাধ্য করছে।

আকসুর ধারণা, এই ম্যাচটির সঙ্গে বেটফেয়ারসহ শীর্ষস্থানীয় কয়েকটি বেটিং ফার্ম জড়িত ছিল। তারা ম্যাচে প্রভাব বিস্তার করার চেষ্টা করেছে। সে কারণেই ম্যাচের গতিবিধি অন্যরকম ছিল।

মাঠে নামার আগে সমীকরণ ছিল- ম্যাচটিতে যে দল জিতবে সে দল সরাসরি চলে যাবে ২০১৬ সালে ভারতে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডে। আর যে দল হারবে, সে দলেরও সুযোগ থাকবে ২০১৬ বিশ্বকাপে খেলার। সে কারণেই ম্যাচটির দিকে নজর ছিল বেটিং ফার্মগুলোর। ম্যাচে আফগানিস্তান ফেভারিট হলেও তারা ৫ উইকেটে হেরে যায় হংকংয়ের কাছে, যা সন্দিহান করে তুলছে অনেককে।

এখন তদন্ত শেষে বেরিয়ে আসবে, আসলেই ম্যাচটি পাতানো হয়েছিল নাকি সত্যি সত্যিই হার মেনেছে আফগানিস্তান।

ম্যাচটিতে টস জিতে আফগানিস্তান নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে করেছিল ১৬১ রান। জবাবে নির্ধারিত ২০ ওভারেই ৫ উইকেট হংকং করেছিল ১৬২ রান।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print