বুধবার , ২৫ এপ্রিল ২০১৮
মূলপাতা » শিক্ষাঙ্গণ » দেশের বাজারেও কমছে স্বর্ণের দাম

দেশের বাজারেও কমছে স্বর্ণের দাম

goldআন্তর্জাতিক বাজারে সোনার দামের দরপতনের কারণে দেশের বাজারেও সোনার দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। ২৩ জুলাই থেকে সারাদেশে নতুন দাম কার্যকর হবে।

বাংলাদেশ জুয়েলার্স সমিতি ঘোষিত নতুন মূল্য অনুযায়ী বাজারে ২২ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম কমবে ১ হাজার ৫৪০ টাকা, ২১ ক্যারেট ১ হাজার ৫৩৯ টাকা এবং ১৮ ক্যারেটের দাম ১ হাজার ৫৪০ টাকা দাম কমবে।

বুধবার বিকেলে বাজুস নেতাদের সঙ্গে আলাপকালে তারা জানান, সমিতির সোনা ও রুপার দাম নির্ধারণ কমিটির সদস্যদের সম্মতিতে নতুন দর ঘোষণা করা হয়েছে।

নতুন দর অনুযায়ী, প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) ২২ ক্যারেট সোনার দাম ৪২ হাজার ৯৮১ টাকা, ২১ ক্যারেট ৪০ হাজার ৮৮২ এবং ১৮ ক্যারেট ৩৪ হাজার ২৩৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

সনাতন পদ্ধতির সোনা ২২ হাজার ৮৬১ টাকা ভরি। প্রতি ভরি রুপার দাম ৯৯১ টাকা।

বুধবার দেশের বাজারে প্রতি ভরি সোনা ২২ ক্যারেট ৪৪ হাজার ৫২১ টাকা, ২১ ক্যারেট ৪২ হাজার ৪২১ টাকা এবং ১৮ ক্যারেটের দাম ৩৫ হাজার ৭৭৩ টাকা দামে বিক্রি হয়েছে। অন্যদিকে সনাতন পদ্ধতির সোনা প্রতি ভরি ২৪ হাজার ৮৬ টাকায় এবং প্রতি ভরি রুপা (ক্যাডমিয়াম) এক হাজার ৫০ টাকায় বিক্রি হয়েছে।

সোনার দাম কমানোর ব্যাপারে সমিতির সাধারণ সম্পাদক এনামুল হক খান জানান, আন্তর্জাতিক বাজারে গত কয়েক দিনে সোনার দাম কমেছে। এজন্য দেশের বাজারে দাম কমানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

গত কয়েক দিনে এশিয়াসহ বিশ্বের বিভিন্ন বাজারে সোনার দামের নিম্নমুখী প্রবণতা লক্ষ্য করা গেছে।

ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, চীনের সাম্প্রতিক সোনা মজুদের হালনাগাদ তথ্য প্রকাশের পর এ পরিস্থিতি সৃষ্টি হয়েছে। এশিয়ার নগদ টাকার বাজারে (স্পট) সোনার আউন্সপ্রতি দাম দাঁড়িয়েছে এক হাজার ৮৮ ডলার পাঁচ সেন্ট।

২০১০ সালের ২৬ মার্চের পর গত সোমবারই প্রথমবারের মতো মূল্যবান এ ধাতুর দাম আউন্সপ্রতি ১ হাজার ১০০ ডলারের নিচে নেমে এসেছে।

অন্যদিকে বিবিসি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের অর্থনীতি চাঙ্গা করতে ফেডারেল রিজার্ভ সুদের হার বাড়াতে পারে। মূলত এ অনিশ্চয়তা থেকে নিরাপদে থাকতে বিনিয়োগকারীরা সোনা বিক্রি করে নগদ অর্থ তুলে নিচ্ছেন। ফলে সোনার দাম কমেছে ৫ শতাংশ।

এদিকে সোনার দাম কমার বিষয়ে বায়তুল মোকাররম মার্কেটের আমিন জুয়েলার্সের বিক্রয় কর্মী সুব্রত কর্মকার জানান, আন্তর্জাতিক বাজারে সোনার দাম অনেক কমেছে। ফলে দেশের বাজারে সোনার দাম কমনো হয়েছে। তবে সোনা মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে আনতে হলে দেশের বাজারে তা আরও কমানো প্রয়োজন বলেও তিনি জানান।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print