মঙ্গলবার , ২৪ এপ্রিল ২০১৮
মূলপাতা » ফুটবল » পরমাণু চুক্তি মধ্যপ্রাচ্যের দৃশ্যপট পাল্টে দিতে পারে : মোগেরিনি

পরমাণু চুক্তি মধ্যপ্রাচ্যের দৃশ্যপট পাল্টে দিতে পারে : মোগেরিনি

Federica-Mogheriniইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যকার পরমাণু চুক্তি মধ্যপ্রাচ্যের দৃশ্যপট পাল্টে দিতে পারে। এ কথা বলেছেন ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান ফেডেরিকা মোগেরিনি।

তিনি বলেন, “এ চুক্তি বিশ্বের জন্য আশার প্রতীক বিশেষ করে মধ্যপ্রাচ্যের জন্য যেখানে এমন আশা খুব বেশি প্রয়োজন কারণ এ অঞ্চল উগ্রবাদ ও যুদ্ধে পরিপূর্ণ।” অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় দীর্ঘ ১৮ দিন আলোচনা শেষে ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে পরমাণু ইস্যুতে পূর্ণাঙ্গ চুক্তি হওয়ার পর ইরানের প্রেস টিভিকে দেয়া এক সাক্ষাৎকারে মোগেরিনি এ কথা বলেছেন।

তিনি বলেন, “প্রকৃতপক্ষে এ চুক্তি মধ্যপ্রাচ্যের দৃশ্যপট পাল্টে দিতে পারে যদি আমরা আস্থা তৈরি করতে পারি এবং এই আস্থা মধ্যপ্রাচ্যের বড় বড় সমস্যা সমাধানের ক্ষেত্রে সম্ভাবনা তৈরি করতে পারে।”

মোগেরিনি বলেন, মধ্যপ্রাচ্যের সহিংসতা ও সংঘাত পুরো বিশ্বের জন্য মারাত্মক হুমকি সৃষ্টি করেছে। তবে আজকের শিক্ষা হচ্ছে কূটনীতিই পারে কয়েক দশকের সংকট ও উত্তেজনাকে দূর করতে। তিনি জানান, পরমাণু আলোচনার সময় দু পক্ষের শক্তিশালী রাজনৈতিক সদিচ্ছার কারণেই এ চুক্তি সম্ভব হয়েছে। এই রাজনৈতিক বিনিয়োগ একটা ফলাফল আনতে যাচ্ছে বলেও তিনি মন্তব্য করেন। এ ক্ষেত্রে ইরানের আলোচক দল খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে বলে জানান মোগরিনি।

ইসলামি প্রজাতন্ত্র ইরানের ব্যাংকিং, অর্থনৈতিক, তেল, গ্যাস, পেট্রোকেমিক্যাল, বাণিজ্য, ইন্স্যুরেন্স ও পরিবহন খাতের ওপর আমেরিকা এবং ইউরোপীয় ইউনিয়ন যে নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে এ চুক্তির কারণে তা উঠে যাবে। আগামী সাত থেকে ১০ দিনের মধ্যে ১৫৯ পৃষ্ঠার এ যৌথ পূর্ণাঙ্গ কর্ম পরিকল্পনা জাতিসংঘ নিরাপত্তা পরিষদে তোলা হবে এবং তা আনুষ্ঠানিক দলিলে পরিণত হবে।

চুক্তির ফলে একটি পারস্পরিক সমঝোতা কাঠামোর আওতায় ইরানের ওপর থেকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অর্থনৈতিক নিষেধাজ্ঞাসহ সব ধরনের নিষেধাজ্ঞাও তুলে নেয়া হবে।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print