সোমবার , ১৬ জুলাই ২০১৮
মূলপাতা » প্রধান খবর » সংস্কার প্রস্তাব গ্রিসের পার্লামেন্টে পাস

সংস্কার প্রস্তাব গ্রিসের পার্লামেন্টে পাস

Greecঅর্থনৈতিক সংকট থেকে উত্তরণের প্রচেষ্টায় আরো এক ধাপ এগোলো গ্রিস। ইউরোজোনের কাছে জমা দেওয়া বেইল-আউটের অর্থছাড় করানোর অর্থনৈতিক সংস্কার প্রস্তাব দেশটির পার্লামেন্টে পাস হয়েছে।

গ্রিক পার্লামেন্টে পাস হওয়া এই প্রস্তাব নিয়ে আজ শনিবার আলোচনায় বসবেন ইউরোজোনের নেতারা। গ্রিসের দেওয়া প্রস্তাবের খুঁটিনাটি খতিয়ে দেখার পর আগামীকাল রোববার শীর্ষ সম্মেলনে বিষয়টি উত্থাপন করা হবে। গ্রিসের নেতাদের উপস্থিতিতে এই সম্মেলন হবে।

বিবিসি অনলাইনের এক খবরে শনিবার এ তথ্য জানানো হয়েছে।

শুক্রবার মধ্যরাতে গ্রিসের পার্লামেন্টে বিল আকারে প্রস্তাবটি উত্থাপনের পর ভোটাভুটি হয়। বিলটি পাস হওয়ার পর প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপরাস বলেন, ঋণদাতাদের সঙ্গে দরকষাকষি করার পক্ষে জনগণের ম্যান্ডেট রয়েছে। সে হিসেবে, গ্রিকবাসীর কথা মাথায় রেখে অর্থনৈতিক সংস্কার প্রস্তাব দেওয়া হয়েছে।

তবে শুক্রবার গ্রিসের পার্লামেন্টের আবহাওয়ায় পরিবর্তন আসে। নিজ দলের এমপিরাও প্রধানমন্ত্রী সিপরাসের সমালোচনা করেন।

এদিকে ইউরোপীয় ইউনিয়নের একটি সূত্র জানিয়েছেন, গ্রিসের ঋণদাতা ইউরোপীয় কমিশন, ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংক এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) মনে করছে, গ্রিসের প্রস্তাব ইতিবাচক ও সমন্বয়যোগ্য। তাই যদি হয়, তবে গ্রিসের সঙ্গে একটি সমঝোতা চুক্তিতে যেতে পারবে ইউরোজোন। আর তা না হলে ইউরোজোন থেকে বেরিয়ে যেতে হতে পারে গ্রিসকে।

তবে শেষ পর্যন্ত কী হচ্ছে, তা হয়তো জানা যাবে রোববারের শীর্ষ সম্মেলন থেকে।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print