মঙ্গলবার , ২৪ এপ্রিল ২০১৮
মূলপাতা » ক্রিকেট » ১৬১ রানের লক্ষে ব্যাট করছে দক্ষিণ আফ্রিকা

১৬১ রানের লক্ষে ব্যাট করছে দক্ষিণ আফ্রিকা

CRICKET-WC-2015-IRL-RSAদক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ওয়ানডেতে ১৬০ রানেই গুটিয়ে গেছে বাংলাদেশের ইনিংস। জয়ের জন্য প্রোটিয়াদের লক্ষ্য ১৬১ রান।

শুক্রবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বৃষ্টিবিঘ্নিত এই ম্যাচে টসে জিতে ব্যাট করতে নেমে দলীয় ১৭ রানের মাথায় পরপর তিন উইকেট হারিয়ে প্রথমেই হোঁচট খায় টাইগাররা।

কাগিসো রাবাদার দ্বিতীয় ওভারের চতুর্থ বলে বোল্ড হয়ে যান তামিম। তার পরের বলে লিটন দাস ক্যাচ তুলে দেন বেহারদিয়েনের হাতে। আর ষষ্ঠ বলে মাহমুদউল্লাহকে এলবিডব্লিউর ফাঁদে ফেলে হ্যাটট্রিক পূর্ণ করেন রাবাদা।

অস্টম ওভারের দ্বিতীয় বলে ডুমিনির হাতে ক্যাচ দিয়ে সৌম্য সরকার (২৭) রাবাদার চতুর্থ শিকারে পরিণত হন।

এরপর সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমের সতর্ক ব্যাটিংয়ে কিছুটা প্রতিরোধের চেষ্টা করে বাংলাদেশ। কিন্ত ২০ তম ওভারে ডুমিনির বলে ইমরান তাহিরের হাতে ধরা পড়েন মুশফিক (২৪)। ফলে আবারো চাপে পড়ে টাইগাররা।

দলীয় ১০৪ রানে ক্রিস মরিসের বলে বোল্ড হয়ে যান সাব্বির (৫)। ২৬তম ওভারের প্রথম বলে সাকিব আল হাসানকে (৪৮) এলবিডব্লিউর ফাঁদে ফেলেন ইমরান তাহির।

আর ২৯তম ওভারের পঞ্চম বলে রাবাদার পঞ্চম শিকারে পরিণত হন মাশরাফি। ৩১ তম ওভারের পঞ্চম বলে বোল্ড হয়ে যান জুবায়ের হোসেন। এটা ছিল রাবাদার ষষ্ঠ উইকেট।

শুক্রবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বিকেল ৩টায় ম্যাচটি শুরু হওয়ার কথা ছিল। বৃষ্টির কারণে খেলা শুরু হয় ৫টা ৪০ মিনিটে। এ কারণে খেলা ১০ ওভার কমিয়ে ৪০ ওভার নির্ধারণ করা হয়েছে।

বাংলাদেশ দলে আজ নেই আরাফাত সানী, রুবেল হোসেন ও এনামুল হক বিজয়।  সানীর পরিবর্তে নেওয়া হয়েছে জুবায়ের হোসেন লিখনকে। অন্যদিকে দক্ষিণ আফ্রিকা দলে নেই ফাঙ্গিসো, পার্নেল, মরকেল ও ম্যাকলারেন।

তবে ওভার কমে এসেছে। ৫০ ওভারের পরিবর্তে উভয় দল ৪০ ওভার করে খেলার সুযোগ পাবে। যেখানে পাওয়ার প্লে থাকবে ৮ ওভার। ফরম্যাট ৮+২৪+৮। যেখানে প্রথম ৮ ওভারে দুইজন ফিল্ডার বৃত্তের বাইরে। ২৪ ওভারে ৪ জন ফিল্ডার ও শেষ ৮ ওভারে ৫ জন ফিল্ডার ৩০ গজ বৃত্তের বাইরে থাকতে পারবে।

বাংলাদেশের স্কোয়াড : তামিম ইকবাল, সৌম্য সরকার, মাহমুদউল্লাহ, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, সাব্বির রহমান, নাসির হোসেন, মাশরাফি মুর্তজা, জুবায়ের হোসেন, লিটন দাস ও মুস্তাফিজুর রহমান।

দক্ষিণ আফ্রিকা স্কোয়াড : আমলা, ডি কক, ডু প্লেসিস, রুশো, ডুমিনি, মিলার, বেহারদিয়েন, মরিস, অ্যাবোট, রাবাদা ও তাহির।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print