সোমবার , ২৩ এপ্রিল ২০১৮
মূলপাতা » ক্রিকেট » নতুন নিয়মে বাংলাদেশ-দ. আফ্রিকা প্রথম ওয়ানডে

নতুন নিয়মে বাংলাদেশ-দ. আফ্রিকা প্রথম ওয়ানডে

bd২০১৫ বিশ্বকাপে ব্যাটসম্যানদের দাপটে পুড়েছেন বোলাররা। টুর্নামেন্টে ছয় হয়েছে ৪৫৪টি ও চার ২২৪১টি। আর এ থেকে ১১ হাজার ৬৮৮ রান সংগ্রহ করেছেন ব্যাটসম্যানরা, যা অতীতের কোনো বিশ্বকাপে দেখা যায়নি।

দলগুলো যেমন সর্বোচ্চ সংগ্রহের রেকর্ড গড়ছেন, তেমনি ব্যাটসম্যানরাও ব্যক্তিগত রেকর্ডকে ছাড়িয়ে গেছেন। ক্রিকেট বিশ্বকাপে সেবারই প্রথম ডাবল সেঞ্চুরি হয়েছে। তাও আবার একটি নয়, দুটি। ক্রিস গেইল (২১৫) জিম্বাবুয়ের বিপক্ষে এবং মার্টিন গাপটিল (২৩৭) ওয়েষ্ট ইন্ডিজের বিপক্ষে ডাবল সেঞ্চুরি হাঁকান।

এ ছাড়া দক্ষিণ আফ্রিকা পর পর দুই ম্যাচে চারশ রান অতিক্রম করে। সব মিলিয়ে বোলাররা নাস্তনাবুদ। বোলারদের ‘কান্না’ কিছুটা হলেও দেখতে পেয়েছে আইসিসি!

ব্যাটিং ও বোলিংয়ের ভারসাম্য আনতে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি সর্বশেষ বার্ষিক সভায় বেশ কিছু নিয়ম পরিবর্তন এনেছে। যাতে উপকৃত হচ্ছেন বোলাররা! পরীক্ষার মুখোমুখি হতে পারেন ব্যাটসম্যানরা। গত ২৬ জুন বার্বাডোজে আইসিসির বার্ষিক সভায় নতুন নিয়মের অনুমোদন দেওয়া হয়।

 

ওয়ানডেতে আগের নিয়মে ১৫ থেকে ৪০ ওভারের মধ্যে বাধ্যতামূলকভাবে ৫ ওভার ব্যাটিং পাওয়ার প্লে নিতে হতো। এই সময়ে ৩০ গজের বৃত্তের বাইরে থাকত মাত্র তিনজন ফিল্ডার। নতুন নিয়মে ব্যাটিং পাওয়ার প্লে-ই বাদ দেওয়া হয়েছে।

 

এ ছাড়া শেষ ১০ ওভারে ৩০ গজের বাইরে এখন থেকে চারজন ফিল্ডারের পরিবর্তে পাঁচজন ফিল্ডার রাখা যাবে। ফলে এখন থেকে প্রথম ১০ ওভারে সর্বোচ্চ দুজন খেলোয়াড় ৩০ গজের বাইরে থাকতে পারবেন। পরের ৩০ ওভারে সর্বোচ্চ চারজন খেলোয়াড় এবং শেষ ১০ ওভারে সর্বোচ্চ পাঁচজন ৩০ গজের বাইরে থাকতে পারবেন।

 

এ ছাড়া ওয়ানডে ও টি-টোয়েন্টিতে সকল নো বলে ‘ফ্রি হিট’-এর নিয়ম করেছে আইসিসি। বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি সিরিজ থেকেই এ নিয়ম চালু হয়েছে। তবে বাকি নিয়মগুলো চালু হচ্ছে দুই দলের ওয়ানডে সিরিজ থেকে।

 

বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচটি হবে শুক্রবার। মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বিকেল তিনটায়।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print