শুক্রবার , ২২ জুন ২০১৮
মূলপাতা » কলেজ » এইচএসসির ও সমমানের ফল প্রকাশের সম্ভাব্য তারিখ

এইচএসসির ও সমমানের ফল প্রকাশের সম্ভাব্য তারিখ

hscএইচএসসি ও সমমান পরীক্ষার ফল আগামী ৮ অথবা ৯ আগস্টের মধ্যে প্রকাশের চিন্তাভাবনা করছে শিক্ষা মন্ত্রণালয়। এ জন্য দ্রুত ফল প্রকাশের কাজটি করা হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

এদিকে, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ মন্ত্রণালয়ের কর্মকর্তাদের উদ্দেশে মঙ্গলবার জারি করা জরুরি নির্দেশনাপত্রে  ৮ অথবা ৯ আগস্টের মধ্যে ফল প্রকাশের কথা বলেছেন।

নির্দেশনাপত্রের ৭টি নির্দেশনার মধ্যে চতুর্থ নির্দেশনায় বলেছেন, ‘এইচএসসি ও সমমানের ফল ৮ আগস্ট অথবা ৯ আগস্ট (৬০তম দিন) সামারি (সারসংক্ষেপ) পাঠাতে হবে। প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা হয়েছে।’

এ বিষয়ে জানতে চাইলে পরীক্ষা বিষয়ে বিভিন্ন বোর্ডের সাব-কমিটির আহ্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. শ্রীকান্ত কুমার চন্দ জানান, এইচএসসি পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিন ১০ আগস্ট পূর্ণ হবে। এর ২-৩ দিন আগে ফল প্রকাশের সম্ভাবনা আছে। আমাদের পক্ষ থেকেও এমন সুপরিশ করা হয়েছে।

প্রসঙ্গত, এ বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষায় আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এ পরীক্ষায় অংশ নেয় ১০ লাখ ৭৩ হাজার ৮৮৪ জন পরীক্ষার্থী। এর মধ্যে ৮টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসিতে ৮ লাখ ৮৬ হাজার ৯৩৩ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ছাত্র ৪ লাখ ৫১ হাজার ৬৪৫ এবং ছাত্রী ৪ লাখ ৩৫ হাজার ২৮৮ জন। আর মাদ্রাসা বোর্ডের অধীনে আলিমে ৮৪ হাজার ৩৬০ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্র ৪৮ হাজার ২৮ এবং ছাত্রী ৩৬ হাজার ৩৩২ জন।

এছাড়া কারিগরি বোর্ডের অধীনে অংশ নিচ্ছে ৯৮ হাজার ২৪৭ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্র ৬৭ হাজার ৯৪৭ ও ছাত্রী ৩০ হাজার ৩শ’ জন। এর বাইরে ডিআইবিএসে (ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ) ৪ হাজার ৩৪৪ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ছাত্র ৩ হাজার ৩৭৩ জন ও ছাত্রী ৯৭১ জন।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print