মঙ্গলবার , ১৯ জুন ২০১৮
মূলপাতা » প্রধান খবর » বাংলাদেশিদের ফেরত আনতে বলেছে সৌদি সরকার

বাংলাদেশিদের ফেরত আনতে বলেছে সৌদি সরকার

hajj-oumra-11পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জানিয়েছেন, ওমরাহ ভিসা নিয়ে যে সকল বাংলাদেশি  নাগরিক সৌদি আরব থেকে গেছেন তাদেরকে ফেরত আনার প্রয়োজনীয় উদ্যোগ নেয়ার জন্য  বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছে সৌদি সরকার। তবে সৌদি সরকার বাংলাদেশির জন্য ওমরাহ ভিসা প্রদানে কোন নিষেধাজ্ঞা আরোপ করেনি বলেও জানান তিনি।

সোমবার সংসদে প্রশ্নোত্তরে মুহিবুর রহমান মানিকের (সুনামগঞ্জ-৫) এক প্রশ্নের জবাবে পররাষ্ট্র মন্ত্রী এ তথ্য জানান।

তিনি জানান, এ বছর ওমরাহ ভিসায় আগত বাংলাদেশিরা গ্রহণযোগ্য হারের চেয়ে অধিক সংখ্যায়  সেদেশে থেকে যাওয়ায় বাংলাদেশিদের অনুকূলে ওমরাহ ভিসা প্রসেসিং স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে গেছে।

পররাষ্ট্র মন্ত্রী জানান, ২০১৫ (১৪৩৬ হিজরী) সালে ওমরাহ মৌসুম শুরু হওয়ার পর থেকে স্বাভাবিক নিয়মেই স্থানীয় ওমরাহ এজেন্সির মাধ্যমে সৌদি হজ মন্ত্রণালয়ের ওমরাহ বিভাগ থেকে বাংলাদেশিদের অনুকূলে ওমরাহ ভিসা ইস্যু করে আসছিল। বর্তমানে ওমরাহ সংক্রান্ত যাবতীয় বিষয়াবলী সৌদি হজ মন্ত্রণালয় কর্তৃক অনলাইন সিস্টেমে সম্পন্ন হয়ে থাকে।

তিনি আরো জানান, সৌদি সরকার ২৫ জুন ২০১৫ তারিখে এক কূটনৈতিক পত্রের মাধ্যমে জানায় যে, সৌদি সরকার বাংলাদেশিদের জন্য ওমরাহ ভিসা প্রদানে কোন নিষেধাজ্ঞা আরোপ করেনি। বরং বর্তমানে ওমরাহ ব্যবস্থাপনার জন্য যে অনলাইন সিস্টেম আছে তাতে কোন এজেন্সির অনুকূলে ইস্যুকৃত ওমরাহ ভিসাধারীরা সৌদি আরবে আগমনের পর ভিসার মেয়াদ শেষে যদি একটি নির্দিষ্ট হারের অধিক পরিমাণে সৌদি আরব ত্যাগ না করে সে দেশে থেকে যায়, তবে সংশ্লিষ্ট এজেন্সির অনুকূলে ওমরাহ ভিসা প্রদানের প্রক্রিয়া স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যায়। এ প্রক্রিয়া কেবলমাত্র বাংলাদেশ নয়; বরং সকল দেশের ওমরাহ পালনকারীদের জন্য প্রযোজ্য।

পররাষ্ট্র মন্ত্রী বলেন, সৌদি হজ মন্ত্রণালয়ের বরাত দিয়ে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় জানায় -এ বছর ওমরাহ ভিসায় আগত বাংলাদেশিরা গ্রহণযোগ্য হারের চেয়ে অধিক সংখ্যায় সে দেশে থেকে যাওয়ায় বাংলাদেশিদের অনুকূলে ওমরাহ ভিসা প্রসেসিং স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে গেছে। ওমরাহ ভিসাধারীদের প্রত্যাবর্তনের পরিমাণ যদি গ্রহণযোগ্য মাত্রায় নেমে আসে তবে স্বয়ংক্রিয়ভাবেই আবারো ওমরাহ ভিসা প্রসেসিং শুরু হবে। এতএব ওমরাহ ভিসা নিয়ে যে সকল বাংলাদেশি নাগরিক সৌদি আরবে থেকে গেছেন তাদেরকে ফেরত আনার প্রয়োজনীয় উদ্যোগ নেয়ার জন্য বাংলাদেশ সরকারের প্রতি সৌদি আরব আহ্বান জানিয়েছে।

তিনি আরো জানান, সৌদি সরকার বেশ কিছু বাংলাদেশি এজেন্সির তালিকা সরবরাহ করেছে যাদের মাধ্যমে এ বছর বাংলাদেশিরা ওমরাহ ভিসায় সৌদি আরব গিয়ে ফেরত আসেনি। এ সকল এজেন্সির তালিকা ইতোমধ্যে ধর্ম মন্ত্রণালয়ে পাঠিয়ে তদন্ত সাপেক্ষে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার অনুরোধ জানানো হয়েছে।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print