শুক্রবার , ২০ জুলাই ২০১৮
মূলপাতা » প্রধান খবর » ৪০ হাজার বাংলাদেশি অভিবাসীকে বৈধতা দেবে বাহরাইন

৪০ হাজার বাংলাদেশি অভিবাসীকে বৈধতা দেবে বাহরাইন

migrantঅবৈধ অভিবাসীদের জন্য ছয় মাসের সাধারণ ক্ষমা ঘোষণা করেছে বাহরাইন। এক্ষেত্রে ক্ষমাপ্রাপ্তদের দুইটি সুযোগ দেওয়া হয়েছে। হয় তারা এই সময়ের মধ্যে জরিমানা ছাড়াই নিজ দেশে ফিরে যাবেন। অন্যথায় ছয় মাসের মধ্যে বৈধ কর্মক্ষেত্র খুঁজে নেওয়ার মাধ্যমে বাহরাইনে নিজেদের অবস্থানকে পরিপূর্ণ বৈধতা দেবেন। এর ফলে মধ্যপ্রাচ্যের এ দেশটিতে বৈধতা পেতে যাচ্ছেন এতদিন অবৈধ হিসেবে থাকা প্রায় ৪০ হাজার বাংলাদেশি।

রবিবার বাহরাইনের শ্রমবাজার নিয়ন্ত্রক কর্তৃপক্ষের (এলএমআরএ) অফিসিয়াল ওয়েবসাইটে বিদেশি অভিবাসীদের বৈধতা দানের এ খবর জানানো হয়।

বাহরাইনে বাংলাদেশ দূতাবাসের লেবার কাউন্সিলর মো. মুহিদুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, অন্যান্য সময়ে এ ধরনের পরিস্থিতিতে অবৈধ অভিবাসীদের জরিমানা দিতে হতো। কিন্তু এবার অভিবাসীদের কোনো জরিমানা দিতে হচ্ছে না। এটি সম্পূর্ণ ফ্রি।

নির্দিষ্ট সময়ের মধ্যে যারা দেশত্যাগ করবেন, তাদের নাম কালো তালিকাভুক্ত করা হবে না। অর্থাৎ, বৈধ কাগজপত্র ও কর্মক্ষেত্র নিশ্চিত করে আবারও যেকোনও সময় বাহরাইনে প্রবেশ করতে পারবেন। আর যারা নতুন বৈধ কর্মক্ষেত্র ঠিক করবেন, তাদের আগের চাকরিদাতার সঙ্গে কোনও পরামর্শ বা অনুমতি নেওয়ার প্রয়োজন হবে না।

সাধারণ ক্ষমার মেয়াদ শুরু হচ্ছে বুধবার থেকে।

বাহরাইনে বর্তমানে এক লাখ ১৫ হাজার বাংলাদেশী কর্মী রয়েছেন। এলএমআরএ’র তথ্য অনুযায়ী, এর মধ্যে ৩৬ হাজার ৫৭২ জন বাংলাদেশী অবৈধভাবে অবস্থান করছেন। তবে প্রকৃত সংখ্যা এর চেয়ে বেশি বলে ধারণা করা হয়।

দ্বীপরাষ্ট্র বাহরাইনে মোট জনসংখ্যা সাড়ে ১৩ লাখ।

বাহরাইনের লেবার মার্কেট রেগুলেটর অথরিটি (এলএমআরএ)-এর শীর্ষ নির্বাহী কর্মকর্তা আউসামাহ আল আবসি বলেন, ১ জুলাই থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে অবৈধ শ্রমিকরা যোগ্যতার ভিত্তিতে বৈধ নিয়োগপ্রাপ্তির সুযোগ পাবেন। অথবা কোনও প্রকার শাস্তি, জরিমানা ছাড়াই নিজ দেশে ফেরত যেতে পারেন। বাহরাইন সরকার তাদের কালো তালিকাভুক্ত করবে না।

আল আবসি বলেন, বিভিন্ন দেশের হাজার হাজার শ্রমিক এ সাধারণ ক্ষমায় উপকৃত হবে। তাদের অবস্থান সংশোধন করে নেওয়ার জন্য আমরা এ সুযোগ দিচ্ছি। আমাদের লক্ষ্য হচ্ছে, কোনও প্রকার খরচ ছাড়া বেশিসংখ্যক কর্মীদের সুযোগ দেওয়া।

উল্লেখ্য, ভিসা না থাকার কারণে চাকরির সুযোগ না পেয়ে বাহরাইনে মানবেতর জীবনযাপন করছেন বিপুল সংখ্য অবৈধ শ্রমিক। জরিমানা বা কালো তালিকাভুক্ত হওয়ার ভয়ে তারা নিজ দেশেও ফিরতে পারছিলেন না। এখন সাধারণ ক্ষমা ঘোষণার ফলে এসব বিদেশি শ্রমিকরা উপকৃত হবেন।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print