শুক্রবার , ২০ এপ্রিল ২০১৮
মূলপাতা » কলেজ » একাদশ শ্রেণিতে ভর্তি ফি সর্বোচ্চ ৫ হাজার টাকা নির্ধারণ

একাদশ শ্রেণিতে ভর্তি ফি সর্বোচ্চ ৫ হাজার টাকা নির্ধারণ

ssc hscশিক্ষা বোর্ড কর্তৃক অনুমোদিত নীতিমালা অনুযায়ী ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য ঢাকা শহরের এমপিওভুক্ত সকল শিক্ষা প্রতিষ্ঠানে সর্বোচ্চ ৫ হাজার টাকা ফি নির্ধারণ করা হয়েছে। তবে এমপিও বহির্ভূত শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতা এবং উন্নয়ন ফিসহ সর্বোচ্চ ৯ হাজার টাকা এবং ইংরেজি ভার্সনে সাকূল্যে ১০ হাজার টাকার বেশি আদায় করতে পারবে না বলে নীতিমালায় বলা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয় গত ২ জুন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের আওতাধীন একাদশ শ্রেণিতে ভর্তির জন্য এই নতুন নীতিমালা জারি করে। এতে পৌরসভা ও উপজেলা এলাকায় এক হাজার, জেলা সদর এলাকায় ২ হাজার এবং ঢাকা ব্যতীত অন্যান্য মেট্রোপলিটান এলাকায় ৩ হাজার টাকার বেশি ভর্তি ফি আদায় না করার জন্য শিক্ষা মন্ত্রণালয়ের নীতিমালায় উল্লেখ করা হয়।

এছাড়া দরিদ্র, মেধাবী ও প্রতিবন্ধী শিক্ষার্থীর ক্ষেত্রে যতদূর সম্ভব ভর্তি ফি মওকুফ করার জন্য বলা হয়েছে। একাদশ শ্রেণিতে অতিরিক্ত অর্থ আদায়সহ ভর্তির নীতিমালা বহির্ভূত কোন শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হলে উক্ত শিক্ষা প্রতিষ্ঠানের এমপিওভুক্তি বাতিলসহ বিধি মোতাবেক ব্যবস্থা নেয়া হবে বলে শিক্ষা মন্ত্রণালয়ের জারিকৃত নীতিমালায় উল্লেখ করা হয়।

এদিকে ইতোমধ্যে নতুন নীতিমালা অনুযায়ী একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম দফা ফলাফল প্রকাশ করা হয়েছে।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print