শুক্রবার , ২০ এপ্রিল ২০১৮
মূলপাতা » ক্রিকেট » হিগুয়েনের গোলে কোয়ার্টারে আর্জেন্টিনা

হিগুয়েনের গোলে কোয়ার্টারে আর্জেন্টিনা

higuanআর্জেন্টিনার জার্সিতে নিজের শততম ম্যাচটি জয় দিয়েই রাঙিয়ে রাখলেন লিওনেল মেসি। কোপা আমেরিকায় গ্রুপ পর্বের শেষ ম্যাচে জ্যামাইকাকে ১-০ গোলে হারিয়েছে আর্জেন্টিনা। দলের জয়সূচক একমাত্র গোলটি করেন স্ট্রাইকার গঞ্জালো হিগুয়েন।

আর এই জয়ে ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়েই লাতিন আমেরিকার বিশ্বকাপ নামে পরিচিত এই টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে উঠেছে ১৪ বারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। ‘এ’ অথবা ‘সি’ গ্রুপের সেরা তৃতীয় দলের বিপক্ষে শেষ আটে খেলবেন মেসি-হিগুয়েনরা।

রোববার ভোরে অনুষ্ঠিত ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলে আর্জেন্টিনা। বারবার আক্রমণ শানিয়ে জ্যামাইকার রক্ষণদুর্গ কাঁপিয়ে তোলেন আকাশি-নীল জার্সিধারীরা। বলতে গেলে, জ্যামাইকাকে কোনো পাত্তায় দেননি আর্জেন্টাইনরা। যদিও গোল এসেছে মাত্র একটি। তবে বাড়তে পারত গোলের সংখ্যা। কিন্তু মেসিদের বেশ কয়েকটি প্রচেষ্টা রুখে দেন জ্যামাইকার গোলপোস্টের সামনে প্রাচীর হয়ে দাঁড়ানো গোলরক্ষক ডোয়াইন মিলার।

ম্যাচের প্রথম গোলটি পেতে অবশ্য খুব বেশি সময় লাগেনি আর্জেন্টিনার। ১১ মিনিটেই সমর্থকদের গোল উপহার দেন হিগুয়েন। বাঁ দিক থেকে পেনাল্টি বক্সের মধ্যে হিগুয়েনকে বল দেন অ্যাঙ্গেল ডি মারিয়া। হিগুয়েনের শট গিয়ে জ্যামাইকার জাল খুঁজে নেয়।

এরপর ২৩ মিনিটে ব্যবধান দ্বিগুণ হতে পারত আর্জেন্টিনার। ওই ডি মারিয়ার ক্রস থেকে বল পেয়েছিলেন হিগুয়েন। গোলরক্ষক মিলারের মাথার ওপর দিয়ে চিপ করেন নাপোলির এই স্ট্রাইকার। কিন্তু বল গিয়ে ক্রসবারের ওপর পড়ে বাইরে চলে যায়।

৩৩ মিনিটে মেসির বাঁ পায়ের জোরালো শট পোস্টের সামান্য বাইরে দিয়ে চলে যায়। ৪২ মিনিটে ডি মারিয়ার শট লাফিয়ে উঠে এক হাতে ঠেকিয়ে দেন জ্যামাইকার গোলরক্ষক মিলার।

এরপর দ্বিতীয়ার্ধেও নিজেদের আধিপত্য ধরে রাখে আর্জেন্টিনা। ৫৭ মিনিটে বক্সের সামনে থেকে করা মেসির একটি শট এক হাতে রুখে দেন মিলার। শেষ দিকে আরো কিছু আক্রমণ শানায় আর্জেন্টিনা। কিন্তু আর কোনো গোলের দেখা পায়নি তারা। ফলে ১-০ গোলের জয় নিয়েই সন্তুষ্ট থাকতে হয় মেসিদের।

তিন ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টার ফাইনালে পা রেখেছে আর্জেন্টিনা। আগের ম্যাচে উরুগুয়ের সঙ্গে ১-১ গোলে ড্র করে ৫ পয়েন্ট নিয়ে এই গ্রুপের দ্বিতীয় হয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে প্যারাগুয়ে। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন উরুগুয়েও ৪ পয়েন্ট নিয়ে তৃতীয় হয়ে শেষ আটের টিকিট পেয়েছে। শেষ আটে স্বাগতিক চিলির বিপক্ষে খেলবে কোপা আমেরিকায় সর্বোচ্চ ১৫ বার শিরোপা জেতা উরুগুয়ে।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print