বৃহস্পতিবার , ১৬ আগস্ট ২০১৮
মূলপাতা » ক্রিকেট » শচীনের ভারতরত্ন কেড়ে নেয়ার আবেদন

শচীনের ভারতরত্ন কেড়ে নেয়ার আবেদন

sachin1ব্যাটিং কিংবদন্তী শচীন টেন্ডুলকারকে দেয়া ভারতের সর্বোচ্চ বেসামরিক খেতাব ‘ভারতরত্ন’ কেড়ে নেয়ার জন্য মধ্যপ্রদেশ হাইকোর্টে একটি পিটিশন দায়ের করা হয়েছে। শচীন ‘ভারতরত্ন’ উপাধির জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে বিজ্ঞাপনের মাধ্যমে প্রচুর অর্থ আয় করছেন- এই অভিযোগ এনে পিটিশনটি দায়ের করা হয়।

‘ভারতরত্ন’ বিজয়ীরা কীভাবে এই সম্মাননার ব্যবহার করবেন এবং কোন কোন কাজে ব্যবহার করতে পারবেন না- এই বিষয়ে সুপ্রিম কোর্টের কোনো নির্দেশনা রয়েছে কী-না মধ্যপ্রদেশ হাইকোর্টের প্রধান বিচারপতি এ এম খানউইলকার এবং বিচারপতি কে কে ত্রিবেদির নেতৃত্বাধীন বেঞ্চ আগামী এক সপ্তাহের মধ্যে এই ব্যাপারে জবাব দিতে সংশ্লিষ্ট ব্যক্তিকে নির্দেশ দিয়েছেন।

ভোপালের অধিবাসী ভি কে নাশওয়াহ পিটিশনে বলেন, দেশের জার্সিতে শচীন টেন্ডুলকার অসংখ্য রেকর্ড গড়ে নিজেকে জনপ্রিয়তার শীর্ষে নিয়ে গেছেন। পিটিশনে তিনি অভিযোগ করেন, শচীন ভারতরত্ন উপাধির সম্মানকে কাজে লাগিয়ে বেশ কিছু পণ্যের বিজ্ঞাপনে আর্থিক সুবিধা নিচ্ছেন, যেটি ভারতের সর্বোচ্চ বেসামরিক অ্যাওয়ার্ডটির মর্যাদা, গৌরব ও বৈধতার সম্পূর্ণ বিপরীত।

নাশওয়াহ বলেন, শচীনের উচিত ভারতরত্ন অ্যাওয়ার্ডটি স্বেচ্ছায় ফেরত দেয়া। আর তিনি যদি সেটা করতে ব্যর্থ হন তবে কেন্দ্রীয় সরকারের উচিত হবে তার কাছ থেকে এই সম্মান কেড়ে নেয়া।

শচীন ভারতের ১২টিরও বেশি জনপ্রিয় ব্রান্ডের বিজ্ঞাপন করছেন। সেগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- আভিভা লাইফ ইন্সুরেন্স, বুস্ট, এমআরএফ ও লুমিনা।

প্রসঙ্গত, গেল বছরের নভেম্বরে সব ধরনের ক্রিকেট থেকে অসবর গ্রহণ করেন আধুনিক ক্রিকেটের ব্রাডম্যান শচীন টেন্ডুলকার। সেই মাসেই ভারতের সর্বোচ্চ বেসামরিক খেতার ‘ভারতরত্ন’ জয় করেন এই কিংবদন্তী ক্রিকেটার। দেশটির ইতিহাসে প্রথম কোনো ক্রীড়াবিদ হিসেবে শচীন এই সম্মাননা অর্জন করেন।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print