রবিবার , ২২ জুলাই ২০১৮
মূলপাতা » জ্ঞান-বিজ্ঞান » ৮ বছরেরই সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ!

৮ বছরেরই সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ!

বয়স তার মাত্র আট বছর। স্কুলের সর্বনিম্ন শ্রেণির ছাত্রদের খাতায় নাম থাকার কথা তার। অথচ সে সাইবাই নিরাপত্তা বিশেষজ্ঞ। নাম রিউবেন পল।  প্রডেন্স গেমস নামের একটি প্রতিষ্ঠানের প্রধান কর্মকর্তা বা সিইও।

 

ভারতের রাজধানী দিল্লিতে আয়োজিত সাইবার সিকিউরিটি কনফারেন্স-এ বক্তব্য রাখতে চলেছে সে। এই ভারতীয় বংশোদ্ভুত ৮ বছর বয়সী খুদে সিইও-র সঙ্গেই ওই কনফারেন্সে বক্তব্য রাখবেন ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী, সাবেক সেনাপ্রধান জেনারেল ভি কে সিং, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সহ-সচিব নির্মলজিৎ সিং কালসিসহ একাধিক বিশাল ব্যক্তিত্ব।

পলকে দেশ-বিদেশে কনফারেন্সে বক্তব্য পেশের জন্য স্টেজে আমন্ত্রণ করা হলে ব্লেজারের বোতামটা লাগাতে লাগাতে গটমট করে স্টেজে ওঠে। হাততালিতে ফেটে পড়ে গোটা হলো। তারপর একেবারে অভিজ্ঞ উদ্যোগপতির মতো ক্ষুরধার বক্তৃতা। একটি কোম্পানির সিইও বললেই আমাদের চোখে ভেসে ওঠে একটি হোমরাচোমরা ব্যক্তিত্ব। বেশ রাশভারী।

 

হ্যাঁ, রিউবেনও বেশ রাশভারী। মেপে কথা বলে। হাজার হোক একটি কোম্পানির সিইও বলে কথা! এই বয়সেই রিউবেন সাইবার-সিকিউরিটির খুঁটিনাটি গুলে খেয়েছে।

 

রিউবেনের বাবা মানো পল আদতে জন্মসূত্রে ওড়িষ্যাবাসী। কর্মসূত্রে ২০০০ সালে তিনি পাড়ি দেন মার্কিন যুক্তরাষ্ট্রে। পরে সে দেশেরই নাগরিকত্ব নেন। রিউবেনের জন্ম মার্কিন মুলুকে। খুব ছোট বয়সেই কম্পিউটারের প্রেমে পড়ে রিউবেন। মানো পল অ্যাপেল-এ প্রোগ্রাম ডেভেলপার। বাবার কাছেই রিউবেন শিখে নেয় কম্পিউটারের নানা ল্যাঙ্গোয়েজ। মাত্র ৬ বছর বয়সে সাইবার সিকিউরিটির উপর রিউবেন নিজের প্রোজেক্ট ডিজাইন শুরু করে। চলতি বছর অগস্টে নিজের কোম্পানি খুলে ফেলে। রিউবেনের গেমিং ফার্মের নাম প্রুডেন্ট গেমস। বাবা-কেও সে নিজের সংস্থার অংশীদার করেছে। সিইও পদে দাপটের সঙ্গে কাজ করছে খুদে রিউবেন।

 

দিল্লিতে কনফারেন্সে যোগ দেয়ার আগে ৮ বছর বয়সী সিইও জানায়, ভারতে গ্রাউন্ড জিরো সামিট-এর এই কনফারেন্স তার চতুর্থ কনপারেন্স। এর আগে হাউস্টন সিকিউরিটি কনফারেন্সে রিউবেনের অসাধারণ বক্তৃতা দুনিয়াকে তাজ্জব করে দিয়েছে। দিল্লিতে ১৪ নভেম্বরের কনফারেন্স-এ রিউবেন নবীন প্রজন্ম, বিশেষ করে কিশোর বয়সীদের সাইবারসিকিউরিটি সম্পর্কে সচেতন করবে।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print