শুক্রবার , ২০ এপ্রিল ২০১৮
মূলপাতা » ক্রিকেট » নায়ক সেই আহত মুস্তাফিজুর

নায়ক সেই আহত মুস্তাফিজুর

download (1)‘বাঘকে খোঁচা দিতে নেই। কারণ আহত বাঘ ছিড়ে খুড়ে খেয়ে ফেলতে পারে যে কাউকে।’ বহু প্রাচীন এই প্রবাদেরই স্বার্থক দৃশ্যায়ন ঘটলো গতকাল মিরপুরে। রয়েল বেঙ্গল টাইগারের অভয়ারণ্য সাতক্ষীরা থেকে উঠে আসা তরুন মুস্তাফিজুর রহমান ধ্বংস করে দিলেন পরাক্রমশালী ভারতকে। অভিষেক ম্যাচেই পাঁচ উইকেট পাওয়া মুস্তাফিজুরের বোলিং তান্ডবে তিন ম্যাচ সিরিজের প্রথমটি বাংলাদেশ জিতলো ৭৯ রানে। একই সঙ্গে প্রশস্ত হলো ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশগ্রহনের পথ।

মহেন্দ্র সিং ধোনির দৃশ্যকটু এক আঘাতে ইনিংসের মাঝপথে কিছুক্ষনের জন্য মাঠের বাইরে চলে যেতে বাধ্য হয়েছিলেন মুস্তাফিজুর। ফিরে এসে যেন পরিণত হলেন সেই আহত বাঘে। দুই ওভারের ব্যবধানে সুরেশ রায়না, রবীচন্দ্রন আশ্বিন এবং রবীন্দ্র জাদেজাকে তুলে নিয়ে ভেঙ্গে দেন সফরকারীদের ব্যাটিং মেরুদন্ড। এর আগে ইনিংসের সর্বোচ্চ সংগ্রাহক রোহিত শর্মা এবং আজিঙ্কা রাহানেকে ফিরিয়েও ভারতকে কক্ষচ্যুত করার কাজটিও করেন তিনিই।
অথচ ভারত যখন বাংলাদেশে আসলো তখনও মুস্তাফিজুর জানতেন না এই সিরিজে তার খেলা হবে কিনা। ফতুল্লায় দুই দল যখন সফরের একমাত্র টেস্টে ব্যস্ত, মুস্তাফিজুর তখন বগুরায় হাই পারফরম্যান্স দলের সঙ্গে অনুশীলনে। ফিরে এসে শুনলেন ওয়ানডের ১৪ সদস্যের দলে ডাকা হয়েছে তাকে। কিন্তু মূল একাদশে সুযোগ পাবেন কিনা সেটা তখনই জানার উপায় ছিল না।
তবে তখনই প্রতিশ্রƒতি দিয়েছিলেন, সুযোগ পেলে নিজের সেরা খেলাটা দেখিয়ে দিতে চান। অক্ষরে অক্ষরে নিজের প্রতিশ্রƒতি রক্ষা করলেন মুস্তাফিজ। ইনিংসের ২৫তম ওভারের দ্বিতীয় বলের পরই ধোনির ঐ ধাক্কায় বুকে আঘাত পেয়ে মাঠের বাইরে চলে যাওয়ায় করতে পারেননি ঐ ওভারের শেষ চারটি বল। ফলে নির্ধারিত দশ ওভারের চারটি বল করতে পারেননি।
তবে নয় ওভার দুই বলে যা করেছেন সেটাই স্বর্নালি অক্ষরে লেখা থাকবে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে। ১৯ বছর ২৮৫ দিন বয়সী এক আহত বাঘের আঘাতে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন এক দল কিভাবে ভেঙ্গে পড়েছিল সেই স্মৃতি নিশ্চিতভাবেই বহু বছর স্থায়ী হবে ক্রিকেটপ্রেমীদের হৃদয়ে।

আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print