শুক্রবার , ২০ জুলাই ২০১৮
মূলপাতা » ফুটবল » মোদির বক্তব্যের তীব্র নিন্দা পাকিস্তান সংসদে

মোদির বক্তব্যের তীব্র নিন্দা পাকিস্তান সংসদে

national assembly pkভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশে দেয়া সাম্প্রতিক বক্তব্যের তীব্র নিন্দা জানিয়েছে পাকিস্তানের জাতীয় সংসদ। বৃহস্পতিবার এ বিষয়ে একটি নিন্দা প্রস্তাব পাস করেছে দেশটির সংসদ। প্রস্তাবটিতে ভারতের গুরুত্বপূর্ণ নেতা (প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি) কর্তৃক পাকিস্তান বিরোধী বক্তব্যের জোরালো প্রতিবাদ জানানো হয়।

নিন্দা প্রস্তাবে বলা হয়- ভারতের এমন বক্তব্য অগ্রহণযোগ্য। পাকিস্তান এ ধরণের মানসিকতাকে ঘৃণাভরে প্রত্যাখ্যান করে। এ প্রস্তাবে জোর দেয়া হয়- যে কোন অজুহাতে পাকিস্তান ভারতের এ ধরণের কার্যক্রমের বিরোধিতায় সক্রিয় থাকবে।

দেশটির জাতীয় সংসদের নেতারা এসময় বলেন, শত্রুকে যথোপযুক্ত জবাব দিতে পাকিস্তানের সেনারা পুরোপুরি সক্ষম। উপস্থিত সংসদ সদস্যরা এ ধরণের বক্তব্য যা আঞ্চলিক শান্তি, সার্বভৌমত্ব এবং স্থিতিশীলতা ব্যহত করে তার বিরুদ্ধে জনগণকে সোচ্চার থাকারও আহ্বান জানান। পাকিস্তানের অর্থমন্ত্রী ইসহাক দার বলেন, ভারতের নেতাদের এমন বক্তব্য লজ্জাজনক।

উল্লেখ্য, গত ৭ জুন অর্থাৎ বাংলাদেশ সফরের দ্বিতীয় দিনে ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেট আয়োজিত অনুষ্ঠানে নরেন্দ্র মোদি ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতের ভূমিকা নিয়ে বক্তব্য দেন। ওই বক্তব্যে মুক্তিযুদ্ধের প্রসঙ্গ টেনে মোদি পাকিস্তানের কড়া সমালোচনা করেন। তিনি বলেন, ‘পাকিস্তান সর্বক্ষণ ভারতকে বিরক্ত করছে, যন্ত্রণা সৃষ্টি করছে…(পাকিস্তান) সন্ত্রাসকে মদদ দিচ্ছে…একের পর এক সন্ত্রাসী হামলা ঘটছে।’

এরপর তার বক্তব্যকে ঘিরে পাকিস্তানজুড়ে উত্তেজনা সৃষ্টি হয়। মোদির বক্তব্যের ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে পাকিস্তান সরকার। ইতোমধ্যেই নরেন্দ্র মোদির বক্তব্যের তীব্র প্রতিবাদ জানিয়ে পাকিস্তান সরকার, জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করেছে। এদিকে মোদিকে ‘উস্কানিমূলক’ বক্তব্য দেওয়া থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন তেহরিক-ই-ইনসাফ পাকিস্তানের চেয়ারম্যান ও সাবেক তারকা ক্রিকেটার ইমরান খান। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার দেশটির হিজড়া সম্প্রদায়ও মোদির বক্তব্যের প্রতিবাদে তীব্র ক্ষোভ প্রদর্শন করেছেন। সর্বশেষ দেশটির জাতীয় সংসদও এ নিয়ে নিন্দা প্রস্তাব পাস করলো।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print