শুক্রবার , ২২ জুন ২০১৮
মূলপাতা » জাতীয় » ভোটার তালিকা হালনাগাদ : বয়স নিয়ে সিদ্ধান্তহীনতায় ইসি

ভোটার তালিকা হালনাগাদ : বয়স নিয়ে সিদ্ধান্তহীনতায় ইসি

cecআসন্ন ভোটার তালিকা হালনাগাদে ১৫ নাকি ১৮ বছর বয়স পর্যন্ত নাগরিকদের তথ্য সংগ্রহ করা হবে সে বিষয়ে সিদ্ধান্ত নিতে পারেনি নির্বাচন কমিশন (ইসি)। বিষয়টি স্পর্শকাতর হওয়ায় জাতীয় নিবন্ধন অনুবিভাগকে অধিকতর তদন্ত করে দ্রুত মতামত জানাতে বলেছে কমিশন। মঙ্গলবার কমিশনের বৈঠকে ১৫ বছর বয়স পর্যন্ত নাগরিকদের তথ্য সংগ্রহের প্রস্তাবনা ছিল। তবে কোন সিদ্ধান্ত ছাড়াই ইসি বৈঠকের সমাপ্তি ঘটে।

বৈঠকে উপস্থিত কর্মকর্তারা জানান, বৈঠকে হালনাগাদ ভোটার তালিকার বিষয়টি নিয়ে আলোচনা হলেও কোন সিদ্ধান্তে পৌঁছতে পারেনি কমিশন। এ জন্য দু-একদিনের মধ্যে আবারো বৈঠক ডাকা হবে। এছাড়া ছিটমহলবাসীদের ভোটার করার বিষয়ে আলোচনা হলেও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়নি বলে কর্মকর্তারা জানিয়েছেন।

তারা আরো জানান, নিয়মিত হালনাগাদের কাজ শুরু হলে ছিটমহলবাসীর কাজও দ্রুত সময়ের মধ্যে শুরু করা হবে। বিশেষ করে ছিটমহল বিনিময় সম্পন্ন হলেই এসব এলাকার নাগরিকদের ভোটার করা হবে।

ইসির পরিকল্পনা অনুযায়ী আগামী ২৫ জুলাই থেকে সারাদেশে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু হওয়ার কথা রয়েছে। তবে তা কয়েকদিন পিছিয়ে আগস্টের শুরুতেই শুরু হতে পারে বলেও ইসির সংশ্লিষ্ট একাধিক কর্মকর্তারা জানিয়েছেন।

বিদ্যমান ভোটার তালিকা অনুযায়ী বর্তমানে দেশে মোট ভোটার সংখ্যা ৯ কোটি ৬১ লাখ ৯৮ হাজার ৬৫২ জন।

উল্লেখ্য, গত ৬ জুন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সফররত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দু’দেশের স্থলসীমান্ত চুক্তির দলিল হস্তান্তর করে। এর মধ্য দিয়ে ছিটহলবাসীর দীর্ঘ ৪১ বছরের প্রতীক্ষার অবসান ঘটতে যাচ্ছে।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print