সোমবার , ২৩ এপ্রিল ২০১৮
মূলপাতা » ফুটবল » ইরানে পারমাণবিক চুল্লী নির্মাণ করবে রাশিয়া

ইরানে পারমাণবিক চুল্লী নির্মাণ করবে রাশিয়া

Russia-to-buildইরানে দুইটি পারমাণবিক চুল্লী নির্মাণে চুক্তিপত্রে স্বাক্ষর করেছে রাশিয়া। চুক্তি অনুযায়ী পর্যায়ক্রমে ইরানে আরও ছয়টি চুল্লী নির্মাণ করবে দেশটি। খবর আলজাজিরা ও বিবিসির।

ইরানের পরমাণু বিভাগের প্রধান আলী আকবর সালেহী ও রাশিয়ার রাষ্ট্রীয় রোসাটম করপোরেশনের প্রধান সের্গেই কিরিয়াঙ্কো মঙ্গলবার চুক্তিপত্রে স্বাক্ষর করেন। চুক্তিতে বুশেহর শহরে ওই দু’টি চুল্লী নির্মাণের কথা বলা হয়েছে।

ইরানের পারমাণবিক ইস্যু নিয়ে বিশ্বের শক্তিধর ছয় জাতির দেওয়া ২৪ নভেম্বর ডেটলাইনের আগেই রাশিয়া এ চুক্তি করল।

ছয় জাতির মধ্যে রাশিয়া থাকলেও তারা আলাদাভাবে এ চুক্তিতে আবদ্ধ হয়েছে। আগামী সপ্তাহে অনুষ্ঠিতব্য ইরান ও ছয় জাতির আলোচনায় এ চুক্তি প্রভাব ফেলবে কিনা তা এখনো পরিষ্কার নয়।

প্রসঙ্গত, ইরান তার পারমাণবিক প্রকল্পের আড়ালে বোমা বানানোর চেষ্টা করছে বলে অভিযোগ করে আসছে যুক্তরাষ্ট্র। তবে ইরান বরাবরই এ অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে। শান্তিপূর্ণভাবে জ্বালানি উৎপাদনের জন্যই প্রকল্পগুলো পরিচালিত হচ্ছে বলে জানিয়েছে তারা।

এ ইস্যুর পরিপ্রেক্ষিতে ইরানের ওপর অবরোধ দিয়েছে পশ্চিমা বিশ্ব। সম্প্রতি ইরান যদি তাদের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ হ্রাস করে তাহলে তাদের ওপর থেকে পর্যায়ক্রমে অবরোধ তুলে নেওয়া হবে বলে ইঙ্গিত দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা।

এর আগে গত রবি ও সোমবার ওমানে ইরান, যুক্তরাষ্ট্র ও ইইউ’র (ইউরোপীয় ইউনিয়ন) মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়। ওই আলোচনায় কোনো অগ্রগতি হয়নি বলে জানানো হয়েছে।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print