বৃহস্পতিবার , ২৬ এপ্রিল ২০১৮
মূলপাতা » ক্রিকেট » কোচ ছাড়াই আসছে কোহলিরা

কোচ ছাড়াই আসছে কোহলিরা

Bangladesh_Indiকোচ ছাড়ায় ঢাকায় আসছে ভারতীয় ক্রিকেট দল। কিন্তু সরাসরি ধোনির দলের দেখভাল করছেন তিন ভারতীয় কিংবদন্তী শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলি ও ভিভিএস লক্ষ্মণ। সোমবার সকালে কোহলিদের পদধুলি ঢাকায় পড়বে বলে আশা করা হচ্ছে। ভারতীয় ক্রিকেট দলের কোচ কে হবেন তা ঠিক হয়নি প্রথম তিন উপদেষ্টার বৈঠকে। সিএবিতে এই বৈঠকে বিষয়টি আলোচনা হলেও একটু ধীরে চলো নীতি অবলম্বন করছেন কমিটির তিন সদস্য শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলি ও ভিভিএস লক্ষ্মণ। কোচেদের একটি শর্টলিস্ট তৈরি হয়েছে।

কিন্তু সৌরভরা দেখে নিতে চাইছেন বর্তমান ভারতীয় দলের জন্য কী ধরনের কোচ প্রয়োজন। দেশী না বিদেশি কোচ উপযুক্ত হবে? বৈঠক শেষে সৌরভ জানান, তারা যদি ভাল মানের ভারতীয় কোচ পেয়ে যান তাহলে বোর্ডকে সেদিকটিও খতিয়ে দেখতে বলবেন। বিদেশি কোচের মধ্যে অ্যান্ডি ফ্লাওয়ারের নাম থাকলেও সৌরভ জানিয়ে দিলেন জিম্বাবুয়ের এই সাবেক অধিনায়কের ভাগ্য অনিশ্চিত হয়ে পড়েছে। সৌরভ আরো বলেন, “যেই কোচ হোন কেন তাকে পরীক্ষায় উত্তীর্ণ হতে হবেই।” অাগস্টে শ্রীলঙ্কা সফরের আগেই নতুন কোচ ঠিক হয়ে যাবে বলে জানান সৌরভ গাঙ্গুলি। বর্তমান সময়ের ভারতীয় দল নিয়ে টিম ডিরেক্টর রবি শাস্ত্রী এক সাক্ষাৎকারে বলেন, “দলটির  দু’টা ব্যাপার সবচেয়ে বেশী পরিবর্তন হয়েছে। এক, নিজেদের প্রতি আস্থায়। আর অ্যাটিটিউড।”

এদিকে, জাতীয় দলের অনুশীলন সূচীতে পরিবর্তন এনে ভারতের বিপক্ষে একমাত্র টেস্টকে সামনে রেখে ফতুল্লাতেই অনুশীলন শুরু করেছে টাইগাররা। সকাল সাড়ে নয়টা থেকে ফতুল্লায় অনুশীলন শুরু করে মুশফিক বাহিনী। ভারতের বিপক্ষে একমাত্র টেস্টের আগে শুধুমাত্র মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে টাইগারদের অনুশীলন হওয়ার কথা ছিল। কিন্তু টেস্টের ভেন্যু যে নারায়ণগঞ্জের ফতুল্লার খান সাহেব ওসমান আলি স্টেডিয়াম। স্বাগতিক হয়েও পরিবেশের সাথে খানিকটা বাড়তি মানিয়ে নিতে শেষ পর্বের অনুশীলন শুরু করেছে বাংলাদেশ। ৮ জুন একই মাঠে দুপুর আড়াইটায় অনুশীলন করবে সাকিব-তামিমরা। ফতুল্লায় ম্যাচের আগের দিন ৯ জুন সকাল সাড়ে ৯টায় শুরু হবে স্বাগতিকদের অনুশীলন। আর সফরকারী ভারতীয় দল একই দিনে দুপুর আড়াইটায় ফতুল্লায় অনুশীলনে নামবে।

জানা গেছে, গতকাল কলকাতার ফিটনেস ক্যাম্পে একত্রি হয়েছেন ধোনিরা। রাতে বিসিসিআই থেকে থেকে বিসিবিকে জানানো হয়, সকালে ঢাকায় নেমে দুপুরেই কোহলিরা অনুশীলন করতে চান। সেটি একমাত্র টেস্টের ভেন্যু ফতুল্লায়। কিন্তু একই সময় ফতুল্লায় অনুশীলন করবে মুশফিকরাও! কাল দুপুরে অনুশীলন করতে চাইলে তাই ভারতীয় দলকে তা করতে হবে মিরপুরেই। তা-ও মূল স্টেডিয়ামে নয়, একাডেমি মাঠে। মূল স্টেডিয়ামে কাল-পরশু দুদিনই আছে হাই পারফরম্যান্স ইউনিটের টি-টোয়েন্টি ম্যাচ। ধোনি-কোহলিদের জন্য অপেক্ষার মধ্যেই কাল গুরুত্বপূর্ণ টিম মিটিং সেরে ফেলেছে বাংলাদেশ দল। মিটিংয়ের বিষয়ে অবশ্য নতুনত্ব নেই। কোচিং স্টাফদের আলাদা আলাদা সভায় ভারতীয় বোলার-ব্যাটসম্যানদের ভিডিও ফুটেজ বিশ্লেষণ করা হয়েছে। টিম মিটিংয়ের বাইরে কাল শুধু জিমই করেছেন ক্রিকেটাররা। উল্লেখ্য, আগেই জানানো হয়েছে, ভারতীয় ক্রিকেট দল আজ রোববার ঢাকায় আসছে না।

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দিবাগত রাতে ঢাকা ছেড়ে যাবেন। এরপর আগামীকাল আসবেন বিরাট কোহলিরা। মূলত মোদির নিরাপত্তাব্যবস্থার ওপর চাপ কমাতেই তাদের এক দিন পরে আসতে হচ্ছে। এক নজরে ভারত সিরিজের সময়সূচি: সফরের একমাত্র টেস্ট শুরু হবে ১০ জুন। টেস্টটি অনুষ্ঠিত হবে ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে। তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটি হবে ১৮ জুন। এরপর দ্বিতীয় ও তৃতীয় ওয়ানডে হবে যথাক্রমে ২১ ও ২৪ জুন। দিবা-রাত্রির সবগুলো ওয়ানডে হবে মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে। তিন ওয়ানডের জন্য একদিন করে রিজার্ভ-ডে রাখা হয়েছে। ওয়ানডে সিরিজ শেষে ২৬ জুন ঢাকা ছাড়বে ভারত ক্রিকেট দল।

বাংলাদেশ সফরে ভারতের সূচী :

         তারিখ—— ম্যাচ ——ভেন্যু

১০-১৪ জুন ২০১৫  প্রথম টেস্ট  ফতুল্লা

১৮ জুন ২০১৫ প্রথম  ওয়ানডে  মিরপুর

২১ জুন ২০১৫ দ্বিতীয় ওয়ানডে মিরপুর

২৪ জুন ২০১৫ তৃতীয় ওয়ানডে মিরপুর


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print