মঙ্গলবার , ১৭ জুলাই ২০১৮
মূলপাতা » বেসরকারি » মোবাইলে অতিরিক্ত শুল্ক কাটা শুরু

মোবাইলে অতিরিক্ত শুল্ক কাটা শুরু

mobileদেশে মোবাইল ফোন গ্রাহক২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে মোবাইল ফোনের সেবায় পাঁচ শতাংশ সম্পূরক শুল্ক আরোপের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বৃহস্পতিবার জাতীয় সংসদে ৪৪তম বাজেট পেশকালে এ প্রস্তাব করেন অর্থমন্ত্রী।

প্রস্তাবিত বাজেট আগামী ৩০ জুন সংসদ সদস্যদের আলোচনা শেষে পাস হওয়ার কথা রয়েছে। তবে এখনো প্রস্তাবিত বাজেট পাস না হলেও মোবাইল ফোনে কথা বলা ও ডাটা স্থানান্তরের ক্ষেত্রে অতিরিক্ত শুল্ক কাটা শুরু করেছে মোবাইল ফোন কোম্পানিগুলো।

বৃহস্পতিবার দিবাগত রাত থেকে একাধিক ব্যক্তি ফোন করে এ বিষয়ে অভিযোগ করেছেন। তাদের প্রশ্ন- বাজেট পাস হওয়ার আগেই কেন মোবাইল কোম্পানিগুলো অতিরিক্ত টাকা কেটে নিচ্ছে।

এ বিষয়ে মোবাইল ফোন কোম্পানি বাংলালিংক-এর জনসংযোগ কর্মকর্তা সিজাদ হোসাইনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, এ বিষয়ে কিছু জানা নেই।

তবে বাংলালিংক-এর প্রিপেইড গ্রাহকের বিভিন্ন সংযোগে গতকাল (বৃহস্পতিবার) থেকেই সরকারি তথ্যের (Govt.Info) বরাত দিয়ে এমএমএস মাধ্যমে ৫ শতাংশ শুল্ক সম্পূরক আরোপের তথ্য জানানো হচ্ছে।

এমএমএস-এ লেখা আছে- ‘মোবাইলের সব ব্যবহারের ওপর ৫ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করা হয়েছে, যা আপনার সকল মোবাইল রেটের সঙ্গে প্রযোজ্য হবে।’

উল্লেখ্য, বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৫-১৬ অর্থবছরের জন্য উত্থাপিত বাজেটে প্রস্তাবে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, আগের ১৫ শতাংশ মূল্য সংযোজন করের (মূসক বা ভ্যাট) পাশাপাশি এখন ৫ শতাংশ সম্পূরক শুল্ক দিতে হবে।

নতুন এ অর্থ আইন কার্যকর হলে গ্রাহকরা ৫০ টাকা রিচার্জ করলে কথা বলতে পারবেন মাত্র ৪১ দশমিক ৫ টাকার। এর সঙ্গে এসএমএস, এমএমএস, ইন্টারনেট ব্রাউজিংয়ের ওপর ভ্যাটের পাশাপাশি গ্রাহকদেরকে ৫ শতাংশ সম্পূরক শুল্ক দিতে হবে। –


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print