মঙ্গলবার , ২৪ এপ্রিল ২০১৮
মূলপাতা » ফুটবল » ১৫ দিনের জন্য ম্যাগি নিষিদ্ধ করল দিল্লী সরকার

১৫ দিনের জন্য ম্যাগি নিষিদ্ধ করল দিল্লী সরকার

maggiদেশজোড়া বির্তকের মাঝে ম্যাগি ন্যুডলসকে ১৫ দিনের জন্য নিষিদ্ধ করেছে ভারতের দিল্লী সরকার। এর আগে মঙ্গলবার দিল্লী সরকারের নমুনা পরীক্ষায় ফেল করে ম্যাগি।
বাসসের খবরে বলা হয়েছে, পরীক্ষায় ১৩টি নমুনার মধ্যে ১০টিতেই মাত্রাতিরিক্ত পরিমাণে সীসা মিলেছে। এ ছাড়া ম্যাগি মশলার পাঁচটি নমুনায় মাত্রাতিরিক্ত পরিমাণে মোনোসোডিয়াম গ্লুটামেট পাওয়া যায়। এর জের ধরেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন দিল্লীর স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন।
এর পরই রাজ্যের সমস্ত আউটলেট থেকে ম্যাগি প্রত্যাহার করার নির্দেশ দেয়া হয়েছে। একইসঙ্গে সবকটি কেন্দ্রীয় ভাণ্ডারেও ম্যাগিকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে দিল্লী প্রশাসন।
এদিন জৈন জানান, এটা ব্র্যান্ডিংয়ের অপব্যবহার। ম্যাগি কেলেংকারিতে নেসলের বিরুদ্ধে মামলা দায়ের এবং জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় প্রশাসন৷ এ প্রসঙ্গে এদিন সংস্থার শীর্ষ কর্তাদেরও ডেকে পাঠানো হয়।
বৈঠকে নেসলের প্রতিনিধিদলের সামনে পরীক্ষার ফলাফল পেশ করা হয়। নেসলের পক্ষে এদিন জানানো হয়, ম্যাগির প্রায় এক হাজার নমুনা তারা নিজেরা পরীক্ষা করেছেন। ছয় শ নমুনা পরীক্ষা করানো হয়েছে বাইরের ল্যাবরেটরিতে। পরীক্ষার রিপোর্টে সামান্য পরিমাণে সীসা মিলেছে, যা নির্ধারিত মাত্রার থেকে বেশি নয়। যদিও দিল্লীর স্বাস্থ্যমন্ত্রী সাফ জানিয়ে দিয়েছেন, নেসলের সাফাইয়ে সরকার সন্তুষ্ট নয়। বৈঠকের পর অবশ্য ম্যাগি নিষিদ্ধ হওয়ার বিষয়টি স্বীকার করেননি নেসলে-কর্মকর্তারা।
ম্যাগি-বিতর্কের সূত্রপাত হয় গত মাসে। ম্যাগির মধ্যে ক্ষতিকারক সীসা ও এমএসডি (মোনোসোডিয়াম গ্লুটামেট) মাত্রাতিরিক্ত পরিমাণে থাকায় গত মাসে দেশের সমস্ত বাজার থেকে ম্যাগির একটি ব্যাচ তুলে নেয়ার নির্দেশ দেয় উত্তরপ্রদেশের এফডিএসএ। এরপরই দেশজুড়ে ম্যাগি নিয়ে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এরপরই দিল্লী প্রশাসনও ম্যাগি নমুনা পরীক্ষা করার ব্যবস্থা করে। শুধু দিল্লী নয়, অন্তত আরো ১০টি রাজ্য ম্যাগির নমুনা পরীক্ষা করে দেখছে। সেই রিপোর্টগুলো সম্ভবত আগামী কয়েকদিনের মধ্যেই চলে আসবে।
এ রাজ্যের ক্রেতা অধিকার সুরক্ষামন্ত্রী সাধন পান্ডে জানিয়েছেন, ম্যাগির নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে৷ পরীক্ষার ফল দেখে ম্যাগি বিক্রির ব্যাপারে সিদ্ধান্ত নেবে রাজ্য সরকার৷ এদিকে, তামিলনাড়ু সরকারও ম্যাগির নমুনা পরীক্ষার সিদ্ধান্ত নিয়েছে৷ ম্যাগির নমুনা পরীক্ষার রিপোর্ট মেলার অপেক্ষায় রয়েছে তেলাঙ্গানা এবং অন্ধ্রপ্রদেশও৷ উত্তরপ্রদেশ এবং কেরলে সমস্ত খুচরো বিক্রেতাদের ইতিমধ্যেই ম্যাগি বিক্রি বন্ধ করার নির্দেশ দিয়েছে প্রশাসন।
এর মধ্যেই মঙ্গলবার ম্যাগি-বিতর্কে আরও ইন্ধন দিয়ে এই জনপ্রিয় খাদ্যপণ্যের অ্যাম্বাসাডর অমিতাভ বচ্চন, প্রীতি জিন্তা এবং মাধুরী দীক্ষিতের বিরুদ্ধে এফআইআর করার নির্দেশ দেয় বিহারের একটি স্থানীয় আদালত। এদিকে, ম্যাগি বিতর্কের জেরে এক ধাক্কায় নেসলে ইন্ডিয়ার শেয়ারের দাম কমেছে ১০ শতাংশেরও বেশি। এদিকে, নেসলে ইন্ডিয়ার ম্যাগি বিক্রি বন্ধ করলো বিগবাজারও৷ গ্রাহকদের স্বার্থেই আপাতত এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে বিগবাজারের মালিক ফিউচার গোষ্ঠী।

আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print