বৃহস্পতিবার , ১৯ এপ্রিল ২০১৮
মূলপাতা » অন্যান্য » রানা প্লাজার দুই মামলায় চার্জশিট, আসামি ৪২

রানা প্লাজার দুই মামলায় চার্জশিট, আসামি ৪২

rana plazaরানা প্লাজা ট্র্যাজেডির দুই মামলায় মামলাটির তদন্ত কর্মকর্তা সিআইডির সহকারী পুলিশ সুপার বিজয় কৃষ্ণ কর আদালতে চার্জশিট দাখিল করেছেন। মামলা দুটিতে ভবন মালিক সোহেল রানা, রানার বাবা-মাসহ ৪২ জনকে অভিযুক্ত করে সোমবার বিকাল তিনটার দিকে এই আদালতে চার্জশিট দাখিল করা হয়।
অবহেলার দ্বারা মৃত্যু ঘটানোর অভিযোগে দণ্ডবিধি আইনে একটি এবং ইমারত নির্মাণ আইন অপর চার্জশিট দাখিল করা হয়েছে।

দণ্ডবিধির চার্জশিটে ৪১ জনকে এবং ইমারত নির্মাণ আইনের চার্জশিটে মামলায় ১৮ জনকে অভিযুক্ত করা হয়েছে। ইমারত নির্মাণ আইনের ১৮ জন আসামির মধ্যে ১৭ জনেই দণ্ডবিধির চার্জশিটে রয়েছেন। তাই দুই চার্জশিট মিলে আসামি ৪২ জন।

চার্জশিটে অভিযুক্তদের মধ্যে সোহেল রানা, রানার বাবা-মা, গার্মেন্টস মালিক, ম্যানেজার, রানাকে পালাতে সহায়তাকারী, সাভার পৌরসভার মেয়র এবং ১২ জন সরকারি কর্মকর্তা আসামি হিসেবে রয়েছেন। চার্জশিটে প্রায় ৭৫০ জনকে সাক্ষী করা হয়েছে।

মামলা দুটির তদন্ত প্রায় ছয় মাস আগে শেষ হলেও শুধু সরকারি মঞ্জুরি আদেশের জন্য আদালতে চার্জশিট দাখিল করতে পারেনি সিআইডি।

২০১৩ সালের ২৪ এপ্রিল রানা প্লাজা নামক ভবন ধসে এক হাজার ১১৭ জনকে মৃত উদ্ধার করা হয়। পরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আরও ১৯ জন মারা যায়। ধ্বংসস্তুপ থেকে দুই হাজার ৪৩৮ জনকে জীবিত হয়। মৃত উদ্ধারকৃতদের মধ্যে ৮৪৪ জনের লাশ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়। ডিএনএ পরীক্ষার নমুনা রেখে ২৯১ জনের অসনাক্তকৃত লাশ জুরাইন কবরস্থানে দাফন করা হয়। জীবিত উদ্ধারকৃতদের মধ্যে এক হাজার ৫২৪ জন আহত হন। তদের মধ্যে গুরুতর আহত হয়ে পঙ্গুত্ব বরণ করে ৭৮ জন।

এই ঘটনায় গ্রেপ্তারকৃত ২১ জনের মধ্যে রানা প্লাজার মালিক সোহেল রানার বাবা আবদুল খালেক ওরফে খালেক কুলুসহ ৮ জন জামিনে করামুক্ত হয়েছেন।

জামিনে মুক্ত হওয়া অপর সাত আসামি হলেন, সাভার পৌরসভার বরখাস্ত হওয়া মেয়র ও সাভার পৌর বিএনপির সভাপতি রেফাতউল্লাহ, সোহেল রানাকে যশোরে আত্মগোপনে থাকতে সহায়তাকারী অনিল দাস, শাহ আলম ও আবুল হাসান, রানা প্লাজার অনুমোদন ও নির্মাণ-প্রক্রিয়া তদারকির দায়িত্বে থাকা পৌরসভার নির্বাহী প্রকৌশলী এমতেমাম হোসেন, রানা প্লাজার নকশা অনুমোদনের জন্য সুপারিশকারী সাভার পৌরসভার ৭ নম্বর ওয়ার্ডের কমিশনার ও পৌরসভা যুবদলের সভাপতি মোহাম্মদ আলী খান ও সাভার পৌরসভার উপসহকারী প্রকৌশলী রাকিবুল হাসান।

আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print