সোমবার , ২৩ জুলাই ২০১৮
মূলপাতা » প্রধান খবর » মোদির সফরে তিস্তা নয়, মমতার সায় লাগবে : সুষমা স্বরাজ

মোদির সফরে তিস্তা নয়, মমতার সায় লাগবে : সুষমা স্বরাজ

sushma-swarajভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ আজ রবিবার বলেছেন, তিস্তা চুক্তির জন্য বাংলাদেশে ও ভারতের কেন্দ্রীয় সরকার সম্মত হলেই হবে না। চুক্তি স্বাক্ষরের জন্য পশ্চিমবঙ্গের রাজ্য সরকারকেও অংশীদার হতে হবে।তিনি পরিষ্কার জানিয়ে দেন, এ দফায় তিস্তা চুক্তি সই হচ্ছে না।তিস্তা নিয়ে পশ্চিমবঙ্গ সরকারের সঙ্গে কেন্দ্রীয় সরকারের আলাপ-আলোচনা চলছে বলে জানান।
২০১১ সালে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের ঢাকা সফরে তিস্তা চুক্তি সইয়ের কথা থাকলেও শেষ পর্যন্ত মমতার আপত্তিতে তা আটকে যায়। স্থল সীমান্ত চুক্তি কার্যকরেও বিরোধিতা ছিল তার।
আজ ভারতের রাজধানী নয়াদিল্লিতে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী একথা বলেন।তিনি বলেন, সময় নিলেও আমরা শেষ পর্যন্ত স্থলসীমান্ত চুক্তি সম্পন্ন করেছি।আশা করছি তিস্তা নিয়েও আমরা ঐক্যমতে পৌঁছতে পারবো।তবে এ জন্য পশ্চিমবঙ্গ সরকারকে অংশীদার হতে হবে।এখানে কেন্দ্রীয় সরকার রাজি থাকলেই হবে না।
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগামী ৬ জুন ঢাকা সফরে আসছেন। এ উপলক্ষ্যে  আয়োজিত এক সংবাদ সম্মেলনে সুষমা স্বারাজ বলেন, আমি দায়িত্ব নেয়ার পর থেকেই বাংলাদেশের সঙ্গে অমীমাংসিত বিষয় সুরাহায় কাজ শুরু করি।তিনি বলেন, বাংলাদেশ আমাদের প্রতিবেশি দেশ।আমাদের সঙ্গে চমৎকার সম্পর্ক বিরাজমান। আগামীতে এ সম্পর্ক আরো দৃঢ় হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print