বুধবার , ১৫ আগস্ট ২০১৮
মূলপাতা » জ্ঞান-বিজ্ঞান » সোশাল মিডিয়া টিনএজ মেয়েদের আত্মবিশ্বাস নষ্ট করছে

সোশাল মিডিয়া টিনএজ মেয়েদের আত্মবিশ্বাস নষ্ট করছে

image_149725.teenage facebookসাত বছর আগে সামাজিক যোগাযোগমাধ্যমে যে আসক্তি গড়ে উঠেছিল টিনএজারদের, আজ তাদের অনেকেই আত্মবিশ্বাসের অভাবে ভুগছেন। এক ব্রিটিশ গবেষণায় এ তথ্য উঠে এসেছে। যে সব টিনএজাররা সোশাল মিডিয়ায় বহু দিন ধরেই আসক্ত তাদের মধ্যে আশঙ্কাজনকভাবে আত্মবিশ্বাসের অভাব দেখা দিয়েছে। বিশেষ করে মেয়েদের ক্ষেত্রে বিষয়টি দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে।
২০০৭ সালে বিজ্ঞানীরা ৩০ হাজার শিক্ষার্থীকে নিয়ে গবেষণা শুরু করেছিলেন। এদের সবার বয়স ১৪-১৫ বছরের মধ্যে ছিল। তারা তখন সবাই নিজেদের বিষয়ে আত্মবিশ্বাসী ছিলেন। বর্তমানে ওই শিক্ষার্থীদের মধ্যে ৩৩ শতাংশ মেয়ে আত্মবিশ্বাসের অভাবে ভুগছেন। আর ছেলেদের মধ্যে ৫০-৫৫ শতাংশ এ সমস্যায় ভুগতে থাকেন।
গবেষণায় আরো দেখা গেছে, ১৪-১৫ বছরের মেয়েরা ইন্টারনেটে চ্যাট করেন। এদের ১৩ শতাংশ এমন মেসেজ পান যা তাদের মনে ভয় ধরিয়ে দেয়। প্রতি ৫ জন মেয়ের মধ্যে একজন অপরিচিত মানুষের সঙ্গে চ্যাট করেন। শিক্ষার্থীদের এক-তৃতীয়াংশ অনলাইনে পর্ন সিনেমা ও ভয়ংকর ছবি দেখে থাকেন।
গবেষকরা সাবধান করে দিয়েছেন যে, টিনএজাররা অনলাইনে তাদের ব্যক্তিগত জীবনসহ অন্যান্য বিষয় উন্মুক্ত করে দেয় যা নেতিবাচক প্রভাব ফেলে। আর এসব কারণেই আত্মবিশ্বাস উধাও হয়ে যায় তাদের মাঝ থেকে।
সূত্র : ইন্ডিয়া টুডে


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print