মঙ্গলবার , ১৭ জুলাই ২০১৮
মূলপাতা » ফুটবল » ভারতে দাবদাহে মৃতের সংখ্যা ২ হাজার ছাড়ালো

ভারতে দাবদাহে মৃতের সংখ্যা ২ হাজার ছাড়ালো

heat waveভারতে গরমে মৃতের সংখ্যা আজ শুক্রবার পর্যন্ত প্রায় দুই হাজারে এসে দাঁড়িয়েছে। দেশটির দক্ষিণাঞ্চলীয় অন্ধ্র প্রদেশ ও তেলেঙ্গানা রাজ্যে এই পরিস্থিতি আরো অন্তত দু’দিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে ভারতীয় আবহাওয়া অধিদপ্তর।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি-কে হায়াদ্রাবাদে আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তা ওয়াই কে রেড্ডি জানান, কেবল গত একদিনেই তেলেঙ্গানায় শতাধিক মানুষের মৃত্যু হয়েছে গরমের কারণে। তেলেঙ্গানায় অষ্টম দিনের মতো চলমান দাবদাহ শুধু যে সাম্প্রতিক ইতিহাসেই নজিরবিহীন- তাই নয়, এমনকি এর স্থায়ীত্বও স্বাভাবিকের তুলনায় প্রায় দ্বিগুণ বলেও জানান তিনি।

মৃতদের অধিকাংশই বয়োজ্যেষ্ঠ বা পেশায় শ্রমিক ছিলেন এবং মূলত পানিশূন্যতা এবং ‘সানস্ট্রোক’- অর্থাৎ সূর্যের প্রখর তাপে মস্তিষ্কে রক্তক্ষরণের কারণেই তাদের মৃত্যু হয়েছে।

এদিকে, অন্ধ্র প্রদেশেও তীব্র তাপমাত্রার আবহাওয়ায় গত কয়েকদিনে সহস্রাধিক মানুষ মারা গেলেও প্রদেশটির উত্তরাঞ্চল ও রায়ালসীমা ছাড়া বাকি সব অঞ্চলেই গতকাল বৃহস্পতিবার বেশ কয়েক দফায় ঝড়ো হাওয়া বয়ে গেছে ও হালকা বৃষ্টিপাতও হয়েছে। ফলে প্রায় এক সপ্তাহ পর কিছুটা ঠাণ্ডা আবহাওয়া পেয়ে স্বস্তির শ্বাস ফেলেছেন সেখানকার মানুষ। তবে প্রদেশটির দক্ষিণের উপকূলে এখনো তপ্ত আবহাওয়া রয়েছে।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print