মঙ্গলবার , ১৭ জুলাই ২০১৮
মূলপাতা » কলেজ » মুন্সীগঞ্জে আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় : জমি ক্রয়ের কাজ শুরু

মুন্সীগঞ্জে আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় : জমি ক্রয়ের কাজ শুরু

univercity1-400x221 মুন্সীগঞ্জের বজ্রযোগিনীর জন্মস্থানে জ্ঞান তাপস অতীশ দীপঙ্করের নামে আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের অন্যতম উদ্যোক্তা মুন্সীগঞ্জ জেলা প্রশাসলক এই পত্রের অনুলিপি পেয়েছেন।

জেলা প্রশাসক মো. সাইফুল হাসান বাদল পত্র প্রাপ্তি নিশ্চিত করে বলেন, বিশ্ববিদ্যালয়টির জন্য ইতোমধ্যেই দশ একর জমি ক্রয়ের কাজ শুরু হয়েছে। এই বিশ্ববিদ্যলয়ে শিক্ষার্থীদের জন্য প্রথমে চারটি হল তৈরি করা হবে।

হলগুলোর নাম হবে- অতীশ দিপঙ্কর হল, স্যার জগদীশ হল, হযরত শাহ জালাল (রহ) হল এবং শেখ হাসিনা হল।

বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘ ও মহাধ্যক্ষ ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহার বিশ্ববিদ্যালয়টি নির্মাণে হাত দিয়েছে। সভ্যতার জনপদ মুন্সীগঞ্জে এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার খবরে এখানে আনন্দের বন্যা বইছে।

জেলা প্রশাসক জানান, তিনি পিপিপির (পাবলিক পাটনারশীপ প্রজেক্টে) মাধ্যমে বজ্রযোগিনীতে আন্তর্জাতিক মানের একটি বিশ্ববিদ্যালয় নির্মাণের জন্য শিক্ষা মন্ত্রণালয়ে উপ আনুষ্ঠানিক পত্র প্রদান করেন। পত্রে উল্লেখ করা হয় চায়না, মিয়ানমার, থাইল্যান্ড, চীন, জাপান, সিঙ্গাপুরের আগ্রহ আছে। এসব দেশের বৌদ্ধ সম্প্রদায়ের লোকজন এখানে আসলে তারা আগ্রহ প্রকাশ করেন। পরে জেলা প্রশাসকের ইচ্ছায় বজ্রযোগিনীতে অতীশ দীপঙ্কর বিশ্ববিদ্যালয় করার অনুমোদন চেয়ে বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘ ও মহাধ্যক্ষ ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহারের সভাপতি সংঘনায়ক শুদ্ধানন্দ মহাথেরো প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আবেদন করেন। পরে প্রধানমন্ত্রী বিশেষ বিবেচেনায় এতে সম্মতি দিয়েছে। সম্পূর্ণ বেসরকারি উদ্যোগ ও অর্থায়নে বিশ্ববিদ্যালয়টি নির্মিত হবে।

সদর উপজেলার চেয়ারম্যান আনিস-উজ-জামান জানান, এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় ইতোমধ্যেই জনসাধারণ সসহায়দার হাত বাড়িয়েছে। সংঘনায়ক শুদ্ধানন্দ মহাথেরো জানান, জমি কেনার জন্য ১০ কোটি টাকার ফান্ড পাওয়া গেছে। জমি কেনার পর এবছরের মধ্যেই আশা করা যাচ্ছে নির্মাণ কাজ শুরু হবে


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print