সোমবার , ২৩ এপ্রিল ২০১৮
মূলপাতা » ক্রিকেট » ফিফাকে স্পন্সর প্রতিষ্ঠানগুলোর হুমকি

ফিফাকে স্পন্সর প্রতিষ্ঠানগুলোর হুমকি

fifa spoফিফা কলঙ্কিত। এই দায় কার? না, মোটেও এই দায়ের অংশীদার হতে চায় না স্পন্সর প্রতিষ্ঠানগুলো। মিলিয়ন মিলিয়ন ডলার গুণে দুর্নীতির অংশীদার কে হতে চায়? ফিফার আর্থিক পৃষ্ঠপোষককতা করে আসা বিশ্ব বিখ্যাত কোম্পানীগুলো বিবৃতিতে  ফিফায় শুদ্ধি অভিযানের দাবি করেছে। হুমকি দিয়ে বলেছে, ফিফাকে স্বচ্ছ, জবাবদিহিমূলক ও পরিচ্ছন্ন প্রতিষ্ঠানে পরিণত না করা হলে এবং দুর্নীতিগ্রস্তদের বিরুদ্ধে সঠিক অভিযান পরিচালিত না হলে তারা পৃষ্ঠপোষকতা তুলে নিতে বাধ্য হবে। তারা স্পষ্ট জানিয়ে দিয়েছে,  ফুটবলে সহায্য করতে এসে তারা তাদের প্রাতিষ্ঠানিক সুনাম পায়ের নিচে ঠেলে দিতে পারে না।

 

বিশ্বকাপ ও ফুটবলের নানা প্রতিযোগিতায় অনেক দিন ধরেই জড়িয়ে আছে ম্যাকডোনাল্ডস, কোকাকোলা, হিউন্ডাই, অ্যাডিডাস ও ভিসার মতো মেগা নামগুলো। বুধবার ফিফার সাত কর্মকর্তা গ্রেফতার হবার পর প্রতিষ্ঠানগুলো ফিফার সঙ্গে সহযোগিতার সম্পর্ক নিয়ে রীতিমতো বিব্রত। প্রত্যেকেই পৃথক পৃথক বিবৃতির মাধ্যমে জানিয়ে দিয়েছে, অতি সত্বর ফিফায় যদি কোনো সংস্কার না করা হয়, তাহলে বাধ্য হয়েই তারা পৃষ্ঠপোষকতা তুলে নিবে। বিশ্বখ্যাত কোম্পানী ভিসা বিবৃতিতে বলেছে, ‘আমরা চাই ফিফা একটি নৈতিকসমৃদ্ধ প্রতিষ্ঠানে পরিণত হোক। কারণএর সঙ্গে আমাদের  প্রতিষ্ঠানের সুনাম জড়িয়ে আছে। ফিফা যদি নিজেদের মধ্যে শুদ্ধি অভিযানে ব্যর্থ হয়, তাহলে আমরা সম্পর্কচ্ছেদ করতে বাধ্য হব।’

 

প্রতি বছর শুধু কোকাকোলার কাছ থেকেই ৩০ মিলিয়ন ডলার পেয়ে থাকে ফিফা। ভিসার মতো তারও বুধবারের ঘটনায় দারুণ বিব্রত। তারাও এটাকে ভাবছে তাদের ব্যবসায়িক সুনামের ওপর আঘাত হিসেবে। পরিস্থিতির উন্নতি না হলে পৃষ্ঠপোষকতার অর্থ বন্ধ করে দেওয়ার হুমকি দিয়েছে প্রতিষ্ঠানটি। একই ধরনের হুমকি এসেছে ম্যাকডোনাল্ডস ও অ্যাডিডাসের পক্ষ থেকে।

আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print