সোমবার , ২৩ এপ্রিল ২০১৮
মূলপাতা » ফুটবল » ভারতে দাবদাহে মৃতের সংখ্যা ৭০০ ছাড়াল

ভারতে দাবদাহে মৃতের সংখ্যা ৭০০ ছাড়াল

heat waveভারতের অন্ধ্রপ্রদেশ এবং তেলেঙ্গানা রাজ্যে প্রচণ্ড দাবদাহে গত এক সপ্তাহে  মৃতের সংখ্যা বেড়ে ৭শ ৫০য়ে দাঁড়িয়েছে। এদের মধ্যে অন্ধ্রপ্রদেশেই ৫শ ৫১ জনের মৃত্যু হয়েছে। বাকি ১শ ৯৯ জন মারা গেছে তেলেঙ্গানা রাজ্যে।

সোমবার রাজধানী দিল্লির সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। তেলেঙ্গানা রাজ্যে গত কয়েক দশকের মধ্যে সবচেয়ে গরম পড়েছে বলে জানা গেছে। দাবদাহ সম্পর্কে আবহাওয়া দপ্তরের ওয়াইকে রেডি এনডিটিভিকে বলেছেন, ‘গরমের তীব্রতা অস্বাভাবিক নয়। তবে পরপর তিন চারদিন ধরে তাপমাত্রা একই রকম থাকায় অনেক সমস্যা দেখা দিচ্ছে।’

দাবদাহের পেছনে উত্তরপশ্চিমাঞ্চলীয় শুষ্ক এবং গরম হাওয়াকেই দায়ী করছে আবহাওয়া দপ্তর। তবে বাতাসের দিক পরিবর্তনের কারণে কিছু দিনের মধ্যেই পরিস্থিতি স্বাভাবিক হওয়ার আশা করছেন তারা।

অন্ধ্র প্রদেশ এবং তেলেঙ্গানা কর্তৃপক্ষ শ্রমিক এবং অন্যান্যদেরকে  বেলা ১১টা ৩০ মিনিট থেকে বিকাল ৪টা পর্যন্ত কাজ না করার জন্য রেড এলার্ট জারি করেছেন। অন্ধ্রপ্রদেশের দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের বিশেষ কমিশনার পি তুলসি রাণী বলেছেন, ‘সরাসরি রোদে যারা কাজ করেন তারাই দাবদাহের শিকার হচ্ছেন। এর মধ্যে রয়েছে বয়স ৫০ বা তার বেশি বয়সের মানুষ এবং পেশাজীবিরা।’

তিনি সাধারণ মানুষকে দাবদাহের হাত থেকে রক্ষা পেতে ছাতা, টুপিসহ প্রচুর পরিমান তরল পানি ও ঘোল সঙ্গে রাখার জন্য বলেছেন। গরমে সুতির পোশাক পড়ার জন্য পরামর্শ দিয়েছেন তিনি।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print