সোমবার , ১৮ জুন ২০১৮
মূলপাতা » ফুটবল » ঢাকা সফরে চীনের উপপ্রধানমন্ত্রী আসছেন রবিবার

ঢাকা সফরে চীনের উপপ্রধানমন্ত্রী আসছেন রবিবার

chana lio yadongবাংলাদেশ-চীনের কূটনৈতিক সম্পর্কের ৪০ বছর পূর্তি উপলক্ষে ২৪ মে রবিবার তিন দিনের সফরে ঢাকায় আসছেন চীনের উপপ্রধানমন্ত্রী লিউ ইয়ানদং। এই সফরে দুই দেশের মধ্যে শিক্ষা সংক্রান্ত কয়েকটি সমঝোতা স্মারক স্বাক্ষর হওয়ার সম্ভাবনা রয়েছে। সফর শেষে ২৬ মে দুপুরে চীনের উপপ্রধানমন্ত্রীর ঢাকা ছেড়ে যাওয়ার কথা। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে মঙ্গলবার এই তথ্য জানা গেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা গেছে, বাংলাদেশ-চীনের কূটনৈতিক সম্পর্কের ৪০ বছর পূর্তি উপলক্ষে বছরব্যাপী অনুষ্ঠানের অংশ হিসেবে ঢাকা আসছেন উপপ্রধানমন্ত্রী লিউ ইয়ানদং। এর আগে গত মার্চে ৪০ বছর পূর্তি উপলক্ষে ঢাকায় একটি সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। সামনের অক্টোবরে মূল অনুষ্ঠানটি বেইজিং ও ঢাকায় একযোগে সম্পন্ন হবে।

উপপ্রধানমন্ত্রী লিউ ইয়ানদং ঢাকা সফরে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এ ছাড়া পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গেও বৈঠক করবেন। পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে দুই দেশের শিক্ষা, সংস্কৃতি এবং পর্যটন বিষয়ে প্রাধান্য পাবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয় উপপ্রধানমন্ত্রী লিউ ইয়ানদংকে বিশেষ সম্মাননা জানাবে। সবকিছু ঠিক থাকলে ওই দুটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্দেশে বিশেষ বক্তৃতা দিতে পারেন লিউ ইয়ানদং। এ ছাড়া ওই দুটি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে চীনের কয়েকটি শিক্ষা বিষয়ক চুক্তি হওয়ার সম্ভাবনা রয়েছে।

জানা গেছে, উপপ্রধানমন্ত্রী লিউ ইয়ানদং চীনের প্রভাবশালী রাজনৈতিক নেতাদের একজন। চীনের বিভিন্ন নীতিগত বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে লিউ ইয়ানদং অন্যতম প্রভাবক।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print