বুধবার , ২৫ এপ্রিল ২০১৮
মূলপাতা » জাতীয় » মানবপাচার রোধে একসঙ্গে কাজ করবে বাংলাদেশ-মালয়েশিয়া

মানবপাচার রোধে একসঙ্গে কাজ করবে বাংলাদেশ-মালয়েশিয়া

rohingaক্ষিণ এশিয়ায় চোরাচালান ও মানবপাচার বন্ধে আঞ্চলিক সহযোগিতা জোরদারে একসঙ্গে কাজ করবে বাংলাদেশ ও মালয়েশিয়া। মালয়েশিয়ায় অনুষ্ঠিত মন্ত্রী পর্যায়ের যৌথ কমিশনের বৈঠকে ক্রমশ জটিল হয়ে ওঠা এ সমস্যা মোকাবেলায় সম্মিলিতভাবে কাজ করার সিদ্ধান্ত নিয়েছেন দু’দেশের পররাষ্ট্রমন্ত্রী।

বাংলাদেশ থেকে আরো শ্রমিক নেয়ার জন্য মালেয়শিয়াকে অনুরোধ জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ। একই সঙ্গে বাংলাদেশি শ্রমিকদের জন্য সম্ভাব্য নতুন ক্ষেত্র চালুর আহ্বানও জানিয়েছেন তিনি। রোববার মালেয়শিয়ার সাবাহ প্রদেশের কোটা কিনাবুলুতে দেশটির পররাষ্ট্রমন্ত্রী দাতো আনিফাহ আমানের সঙ্গে বৈঠকে তিনি এ আহ্বান জানান।

মালেয়শিয়া-বাংলাদেশ যৌথ কমিশনের চতুর্থ বৈঠকে যোগ দিতে পররাষ্ট্রমন্ত্রী বর্তমানে মালেয়শিয়া রয়েছেন। এর আগে শনিবার দুই দেশের জ্যেষ্ঠ কর্মকর্তারা বৈঠক করেন।

বৈঠকে মালেয়শিয়ায় বাংলাদেশি শ্রমিকদের নিয়োগ, অবকাঠামো খাতে উন্নয়ন, পর্যটন, সংস্কৃতি, শিক্ষা, কৃষি এবং বিজ্ঞান ও প্রযুক্তি খাতে পারস্পরিক সহযোগিতার বিষয়ে আলোচনা হয়।

বাংলাদেশ-মালেয়শিয়া বিনিয়োগ ফোরাম গঠনের জন্য উভয় দেশ মালেয়শিয়া সাউথ সাউথ অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ মালেয়শিয়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির মতো বিদ্যমান প্লাটফর্মগুলোকে ব্যবহারের বিষয়ে একমত হয়েছে।

বৈঠকে মালেয়শিয়া আবহাওয়া অধিদপ্তর ও বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের মধ্যে রিয়েল টাইম পদ্ধতিতে ভূ-তাত্বিক জরিপ তথ্য ও পারস্পরিক জ্ঞান, অভিজ্ঞতা আদান-প্রদানের জন্য দু’দেশ সম্মত হয়েছে।

দ্বিপাক্ষিক সম্পর্ক আরো জোরদারের জন্য যৌথ কমিশনের বৈঠক বাৎসরিক ভিত্তিতে আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। একই সঙ্গে দু’দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ে বৈদেশিক পরামর্শক কার্যালয় (এফওসি) খোলার বিষয়ে একমত হয়েছেন দুই পররাষ্ট্রমন্ত্রী। এছাড়া আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসের গুরুত্ব তুলে ধরতে বাংলাদেশের পক্ষ থেকে মালেয়শিয়ায় একটি শহীদ মিনার নির্মাণের প্রস্তাব দেয়া হয়েছে।

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর সংগঠন আসিয়ানের সংলাপের অংশীদার হওয়ার আগ্রহ জানিয়ে এ সংক্রান্ত একটি চিঠি মালেয়শিয়ার পররাষ্ট্রমন্ত্রীর কাছে হস্তান্তর করা হয়েছে। এ ব্যাপারে বাংলাদেশকে সমর্থন দেয়ার আশ্বাস দিয়েছে মালেয়েশিয়া।

এদিকে বৈঠক শেষে ৩১ দফার একটি সমঝোতা স্মারকেও স্বাক্ষর করেন দু’দেশের পররাষ্ট্রমন্ত্রী। এছাড়া যৌথ কমিশনের পঞ্চম বৈঠক ঢাকায় ২০১৭ সালে সুবিধাজনক সময়ে অনুষ্ঠানের বিষয়ে সিদ্ধান্ত হয়েছে বৈঠকে।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print