মঙ্গলবার , ২৪ এপ্রিল ২০১৮
মূলপাতা » কলেজ » একজন আবেদন করতে পারবে সর্বোচ্চ ৫ কলেজে

একজন আবেদন করতে পারবে সর্বোচ্চ ৫ কলেজে

College২০১৫-২০১৬ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীতে ভর্তির খসড়া নীতিমালা চূড়ান্ত করেছে শিক্ষা মন্ত্রণালয়। ফলাফল প্রকাশের ১৫ দিন আগে চূড়ান্ত এ খসড়া অনুযায়ী আগামী ৬ জুন থেকে একাদশ শ্রেণীতে ভর্তি কার্যক্রম শুরু হবে। যা চলবে ১৮ জুন পর্যন্ত। ক্লাশ শুরু হবে ১ জুলাই থেকে।

গত দুই বছরের মতো এবারো একাদশ শ্রেণীতে ভর্তির জন্য শিক্ষার্থীদের কোনো ভর্তি পরীক্ষায় অংশ নিতে হবে না। সেই সঙ্গে এবার নিজের পছন্দ মতো পাঁচ কলেজে ভর্তির জন্য আবেদন করতে পারবে একজন শিক্ষার্থীরা। ওয়েবসাইট ও মোবাইলে এসএমএস’র মাধ্যমে ভর্তি কার্যক্রম সম্পন্ন করা হবে। এবারের ভর্তির আবেদন ফরমের দাম গতবারের থেকে ৩০ টাকা বাড়িয়ে ১৫০ টাকা করা হয়েছে।

শনিবার রাজধানীর ব্যানবেইস ভবনের সভাকক্ষে একাদশ শ্রেণীতে ভর্তির নীতিমালা সংক্রান্ত এক সভায় একাদশ শ্রেণীতে ভর্তির নীতিমালার খসড়া চূড়ান্ত করা হয়। শিক্ষাসচিব নজরুল ইসলাম খানের সভাপতিত্বে সভায় শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা ছাড়াও সবক’টি শিক্ষাবোর্ডের চেয়ারম্যান, পরীক্ষা নিয়ন্ত্রক ও কলেজ পরিদর্শক উপস্থিত ছিলেন। এছাড়াও রাজধানীসহ দেশের বিভিন্ন কলেজের অধ্যক্ষরা উপস্থিত ছিলেন।

সভা প্রসঙ্গে ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিক বলেন, ‘আমরা খসড়া নীতিমালা চূড়ান্ত করেছি। এখন এটি শিক্ষামন্ত্রীর কাছে পাঠানো হবে। তিনি অনুমোদন দিলেই তা জারি করা হবে।’

ভর্তি কার্যক্রম প্রসঙ্গে তিনি বলেন, ‘দেশের সব কলেজেই পরীক্ষা ছাড়া ভর্তি কার্যক্রম শেষ হবে। তবে নটরডেম কলেজ পরীক্ষা নিয়ে একাদশ শ্রেণীতে শিক্ষার্থী ভর্তি করবে, না বোর্ডের নিয়মানুযায়ী কার্যক্রম শেষ করবে সে বিষয়ে সিদ্ধান্ত হয়নি।’

গত দু’বছর ধরে একাদশ শ্রেণীতে ভর্তির ক্ষেত্রে কোনো পরীক্ষা হয়নি। অথচ এই সময়ে উচ্চ আদালতের আদেশ নিয়ে নটরডেম কলেজ ভর্তি পরীক্ষা নিয়ে কার্যক্রম শেষ করেছে।

ভর্তি নীতিমালা প্রসঙ্গে বৈঠকে উপস্থিত একটি সূত্র জানায়, সনাতন পদ্ধতি অর্থাৎ হাতে লেখে ফরম পূরণের পাশাপাশি গত কয়েক বছর ধরে শুধুমাত্র মোবাইলে এসএমএস’র মাধ্যমে ভর্তির আবেদন ফরম পূরণ করা হতো। তবে এবার শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে গিয়ে অনলাইনে ভর্তির আবেদন ফরম পূরণ করার বিষয়টি যুক্ত হচ্ছে।

এবার একজন শিক্ষার্থী সর্বোচ্চ পাঁচটি কলেজে ভর্তির আবেদন করতে পারবে। আবেদন ফরমের দাম রাখা হয়েছে ১৫০ টাকা। আগে এসএমএসে যতোবার আবেদন করা হতো ততোবারই ১২০ টাকা করে কেটে নেয়া হতো। অর্থাৎ এবার ফরমের দাম ৩০ টাকা বেড়ে ১৫০ টাকা হলেও একই টাকা দিয়ে পছন্দের পাঁচটি কলেজে আবেদন করা যাবে। যা গতবছর ছিল না। এছাড়া আগে ভর্তি হওয়ার পর কলেজ পরিবর্তনের সময় বোর্ডকে যে আলাদা ফি দেয়ার নিয়ম ছিল, সেটিও এবার থেকে তুলে নেয়া হচ্ছে।

সূত্রটি জানায়, বিলম্ব ফি ছাড়া একাদশ শ্রেণীতে ভর্তির শেষ তারিখ ৩০ জুন। আর ক্লাস শুরু হবে ১ জুলাই থেকে। বিলম্ব ফিসহ ভর্তির শেষ তারিখ ২৬ জুলাই। একাদশ শ্রেণীতে ভর্তির জন্য এবারও কোনো ভর্তি পরীক্ষা নেয়া হবে না। শিক্ষার্থীদের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলের ভিত্তিতে ভর্তি করা হবে।

গত বছরের মতো এবারও নীতিমালা অনুযায়ী, ৩০০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করানোর অনুমতি আছে এমন সব কলেজগুলো অনলাইনে ভর্তি কার্যক্রম সম্পন্ন করার ব্যবস্থা নেবে। না পারলে সনাতন নিয়মে ভর্তি নিতে পারবে। তবে ৫০০ জনের বেশি আসন হলে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানে অবশ্যই অনলাইনে ভর্তি নিতে হবে। পাশাপাশি নীতিমালার অন্যান্য বিষয় অপরিবর্তিত থাকবে।

প্রসঙ্গত, ২০১৫ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল আগামী ৩০ মে প্রকাশিত হবে।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print