বুধবার , ২৫ এপ্রিল ২০১৮
মূলপাতা » ফুটবল » বিশ্ববিদ্যালয়ে সেলফি কোর্স

বিশ্ববিদ্যালয়ে সেলফি কোর্স

Selfie-course‘সেলফি জামানা’য় সেলফি নিয়ে গবেষণা না করলে কি চলে? গবেষণা বলতে বুঝাচ্ছি প্রাতিষ্ঠানিক গবেষণা। অপ্রাতিষ্ঠানিকভাবে তো প্রতিনিয়ত গবেষণা চালিয়ে যাচ্ছেন সেলফিপ্রেমিকরা!

সেলফি ম্যানিয়ার পূর্ণতা দিতেই এবার এগিয়ে এলো ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়া (ইউএসসি)। স্নাতক পর্যায়ে সেলফি নিয়ে একটি কোর্স চালু করেছে যুক্তরাষ্ট্রের এই বিশ্ববিদ্যালয়।

সিনহুয়ার সোমবারের এক প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়টিতে চলতি সেমিস্টারে ‘রাইটিং ১৫০: রাইটিং এ্যান্ড ক্রিটিক্যাল রিজনিং: আইডেন্টিটি এ্যান্ড ডাইভার্সিটি’ নামে একটি কোর্স চালু করা হয়েছে। শিক্ষার্থীরা ইতোমধ্যে এই কোর্সের ক্লাসগুলোকে সংক্ষেপে ‘সেলফি ক্লাস’ নামে ডাকা শুরু করে দিয়েছে।

কোর্সটির ক্লাস নেওয়া সহযোগী অধ্যাপক মার্ক ম্যারিনো বলেন, স্মার্টফোনের মাধ্যমে জনপ্রিয় হয়ে ওঠা সেলফি নিয়ে পড়াশোনার গুরুত্ব রয়েছে।

তিনি আরও বলেন, ‘আমার ছাত্রছাত্রীরা জানতে পারছে যে, আমরা এমন একটি সময়ে বসবাস করছি যখন সেলফি যোগাযোগের অন্যতম একটি মাধ্যম হয়ে দাঁড়িয়েছে।’

নিজেদের পরিচয়ের ক্ষেত্রে কীভাবে আমরা নিজেদের প্রতিকৃতি তুলে ধরতে চাই বিষয়টি বেশ গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেন তিনি। বিষয়টি নিয়ে ছাত্রছাত্রীর পড়ানো হয় বলে জানিয়েছেন ম্যারিনো।

তিনি বলেন, কোর্সের অংশ হিসেবে শিক্ষার্থীদের পাঁচটি সেলফি তুলে ওগুলোর ব্যাকগ্রাউন্ড বিশ্লেষণ করতে হয়। বিশ্লেষণের ক্ষেত্রে পোশাক, অভিব্যক্তি ও অন্যান্য বিষয়কে তুলে ধরা হয়।

শুধু তাই নয়, সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করা সেলিব্রেটিদের সেলফিও শিক্ষার্থীদের পাঠ্য। এ ক্ষেত্রে কিম কারদাশিয়ানের মতো তারকাদের সেলফি নিয়েও গবেষণা করা হয়।

অনেকের কাছেই এ ধরনের গবেষণা বাড়াবাড়ি মনে হতে পারে। তাদের জানিয়ে রাখছি, বিশ্ববিধ্যালয় কর্তৃপক্ষের ধারণা কিন্তু এর উল্টো। কর্তৃপক্ষের মতে, এই কোর্সটাও আসলে সেলফি নিয়ে গবেষণার জন্য যথেষ্ট নয়। তাই আগামী সেমিস্টার থেকে সেলফি নিয়ে আরও বিস্তৃত কোর্স চালু করা হবে জানিয়েছেন তারা।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print