মঙ্গলবার , ২৪ এপ্রিল ২০১৮
মূলপাতা » ক্রিকেট » ব্যাটসম্যান হিসেবে ৫ ধাপ এগিয়ে সাকিব

ব্যাটসম্যান হিসেবে ৫ ধাপ এগিয়ে সাকিব

সাকিবটেস্ট ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে প্রথমবারের মতো ৩০তম অবস্থানে স্থান করে নিয়েছেন সাকিব আল হাসান। ঢাকা টেস্টে বাংলাদেশ দল বড় ব্যবধানে হারলেও ব্যক্তিগত নৈপুন্যের কারণে সাকিবের ব্যাটসম্যান হিসেবে র‌্যাংকিংয়ের উন্নতি ঘটে।

এর আগে খুলনা টেস্টের পর প্রকাশিত আইসিসি র‌্যাংকিংয়ে ব্যাটসম্যানদের মধ্যে ৩৫তম স্থানে ছিলেন বিশ্ব সেরা এই অলরাউন্ডার।  ঢাকা টেস্টে প্রথম ইনিংসে দলের হয়ে সর্বোচ্চ ৮৯ রান করেন সাকিব। দ্বিতীয় ইনিংসে তার ব্যাট থেকে অারো ১৩ রান। এতেই ক্যারিয়ার সর্বোচ্চ ৬২৯ রেটিং পয়েন্ট নিয়ে পাঁচ ধাপ এগিয়ে যাওয়ায় ৩০ নম্বরে উঠে এসেছেন।

এদিকে র‌্যাংকিংয়ে শীর্ষস্থানটা যথারীতি কুমার সাঙ্গাকারার দখলে। শ্রীলঙ্কান এই ব্যাটিং জিনিয়াসের ৯০৯ রেটিং পয়েন্ট থেকে এক পয়েন্ট কম নিয়ে দুইয়ে দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স। অারেক প্রোটিয়া ব্যাটসম্যান হাশিম আমলা ৮৯১ রেটিং পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানটা অক্ষুন্ন রেখেছেন।

আর পাকিস্তানের অভিজ্ঞ ব্যাটসম্যান ইউনুস খান এক ধাপ এগিয়ে সপ্তম স্থানে উঠে এসেছেন। তিনি ঢাকা টেস্টের প্রথম ইনিংসে ১৪৮ ও দ্বিতীয়টিতে ৩৯ রান করেন। ৩৭ বছর বয়সী এই ডানহাতি ব্যাটসম্যানের রেটিং পয়েন্ট ৮৩৬। ম্যাচ ও সিরিজ জয়ের নায়ক আজহার আলী ৭২৭ রেটিং পয়েন্টে পাঁচ ধাপ টপকে ১৬ নম্বরে রয়েছেন। প্রথম ইনিংসে তিনি ২২৬ রানের চমকপ্রদ ইনিংস খেলেন।

আইপিএলে সাকিব : এদিকে পাকিস্তানের বিপক্ষে হোম সিরিজ শেষে আবারো কলকাতার হয়ে মাঠে নামতে যাচ্ছেন সাকিব। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) অনুমতি নিয়ে আগামী ১৪ ও ১৬ মে অনুষ্ঠিতব্য দুটি ম্যাচে কলকাতা নাইট রাইডার্সের মাঠে নামবেন বাংলাদেশের সেরা এ অলরাউন্ডার। মুম্বাই ইন্ডিয়ান্স ও রাজস্থান রয়্যালসের বিপক্ষে মাঠে দেখা যেতে পারে তাকে। সোমবার কলকাতার উদ্দেশে ঢাকা ছাড়বেন বিশ্বসেরা এ অলরাউন্ডার।

এ প্রসঙ্গে বিসিবির  নির্বাহী কর্মকর্তা (সিইও) নিজামুদ্দিন চৌধুরী সুজন জানান, আইপিএলের দুটি ম্যাচ খেলার জন্য বিসিবির কাছে সাকিব অনুমতি চেয়েছিলেন। জাতীয় দলের এ সময়ের মাঝে কোনো খেলা না থাকায় তাকে আইপিএলে খেলার জন্য অনুমতি দেয়া হয়েছে।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print