বুধবার , ২৫ এপ্রিল ২০১৮
মূলপাতা » প্রধান খবর » টিউলিপ ও রূপা হক ব্রিটেনের এমপি নির্বাচিত

টিউলিপ ও রূপা হক ব্রিটেনের এমপি নির্বাচিত

britis ectযুক্তরাজ্যের পার্লামেন্ট নির্বাচনে জয়ী হয়ে এমপি হলেন বাংলাদেশি বংশোদ্ভূত টিউলিপ রেজওয়ানা সিদ্দিক ও ড. রূপা আশা হক।

বৃহস্পতিবারের নির্বাচনে জয়ী হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ রেহানার মেয়ে ৩২ বছর বয়সী টিউলিপ রেজওয়ানা সিদ্দিক হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন আসনে এবং ৪৩ বছর বয়সী ড. রূপা আশা হক ইলিং সেন্ট্রাল অ্যান্ড অ্যাকটন আসনে প্রতিনিধিত্ব করবেন।

টিউলিপ লেবার পার্টি থেকে প্রতিদ্বন্দ্বিতা করেন। গত নির্বাচনের ফলাফল এবং এবারের ভোটের প্রচারের শুরু থেকেই প্রবল প্রতিদ্বন্দ্বিতার আভাস থাকায় ব্রিটিশ গণমাধ্যমের নজর ছিল হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন আসনের দিকে।

দিনভর ভোটাভুটি শেষে অধিকাংশ আসন থেকে লেবার প্রার্থীদের পরাজয়ের খবর আসতে থাকলেও ১১৩৮ ভোটে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির প্রার্থীকে পরাজিত করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বোনের মেয়ে টিউলিপ।

টিউলিপ সিদ্দিকি পেয়েছেন ২৩ হাজার ৯৭৭ ভোট। আর কনজারভেটিভ পার্টির সাইমন মার্কাস পেয়েছেন ২২ হাজার ৮৩৯ ভোট।

নির্বাচনে ইলিং সেন্ট্রাল অ্যান্ড অ্যাকটন আসনে লেবার পার্টি থেকে রুপা হক ২২ হাজার ২ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টির প্রার্থী এঞ্জি ব্রে পেয়েছেন ২১ হাজার ৭২৮ ভোট।

এর মধ্য দিয়ে গতবার কনজারভেটিভ পার্টির কাছে হারানো ইলিং সেন্ট্রাল অ্যান্ড অ্যাকটন আসনটি পুনরুদ্ধার করল লেবার পার্টি। আসনটি এবার লেবার পার্টির অন্যতম ‘টার্গেট সিট’ ছিল।

রুপা হক কিংস্টন ইউনিভার্সিটির সমাজবিজ্ঞান বিভাগের জ্যেষ্ঠ প্রভাষক। তিনিসহ বাংলাদেশি বংশোদ্ভূত ১২ জন এবারের সাধারণ নির্বাচনে দেশটির প্রধান তিনটি দলের মনোনয়নে প্রার্থী হয়েছেন।

বাংলাদেশি ১২ জনের মধ্যে লেবার পার্টি থেকে আটজন, লিবারেল ডেমোক্র্যাটস (লিবডেম) থেকে তিনজন এবং কনজারভেটিভ পার্টি থেকে রয়েছেন একজন।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print