শুক্রবার , ২২ জুন ২০১৮
মূলপাতা » প্রধান খবর » ভারতের রাজ্যসভায় স্থল সীমান্ত চুক্তি বিল পাস

ভারতের রাজ্যসভায় স্থল সীমান্ত চুক্তি বিল পাস

indian rajjosovaবাংলাদেশ ও ভারতের মধ্যে ১৯৭৪ সালে স্বাক্ষরিত স্থল সীমান্ত চুক্তি বাস্তবায়নের লক্ষ্যে ভারতের রাজ্যসভায় সংবিধান সংশোধনী বিল পাস হয়েছে।

বুধবার বিলটি উত্থাপনের পর আলোচনা শুরু হয়। ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বিলটি পাসের জন্য রাজ্যসভায় উত্থাপন করেন।

দুপুরের পর বিলের ওপর আলোচনা শুরু হয়।দীর্ঘ আড়াই ঘন্টা বিলটির উপর আলোচনা হয়। আলোচনা শেষে স্থানীয় সময় ৪টা ৩২ মিনিটে ১৭৮ সংসদ সদস্যের ভোটে বিলটি পাস হয়। এর ফলে বাংলাদেশ ও ভারতের মধ্যে ১৯৭৪ সালে স্বাক্ষরিত স্থল সীমান্ত চুক্তি বাস্তবায়ন সম্ভব হল।

বিলটির ওপর আলোচনায় অংশ নিয়ে রাজ্যসভায় পশ্চিমবঙ্গ বিধানসভার সিপিএম সদস্য ঋতুব্রত ভট্টাচার্য বলন, আমাদের দলসহ সবাই ঐতিহাসিক এই বিল নিয়ে কথা বলে আসছে।

তিনি বলেন, বাংলাদশে স্বাধীন হলেও সেখানকার (ছিটমহলের) মানুষ আজও কোনো রাষ্ট্র পায়নি। তাই এই চুক্তি হওয়া খুব জরুরী। এই ঐতিহাসিক চুক্তি বাস্তবায়িত হলে চ্যাম্পিয়ন হবে মানবিকতা আর সেরা খেলোয়াড় হবে ভারত।

ওডিশা বিধানসভার বিজেডির সদস্য বৈষ্ণব পারিধা বলেন, ভারত, পাকিস্তান ও বাংলাদেশ স্বাধীনতা পেলেও কেন তারা দেশ পাবে না?

মহারাষ্ট্র বিধানসভার শিবসেনার এক সদস্য বলেন, চুক্তিতে আপত্তি নেই, কিন্তু অনুপ্রবেশে বন্ধে বিশেষ ব্যবস্থা নিতে হবে।

আসাম বিধানসভার কংগ্রেসের সদস্য ভুবনেশ্বর কৈরালা বলেন, আসামকে বাদ দিয়ে বিল পাস করালে তা অসম্পূর্ণ হতো।

বিধানসভার বিপিএফের সদস্য বিশ্বজিত ভালোয়াড়ি বলেন, ‘পশ্চিমবঙ্গ, আসাম ও মেঘালয়ে ছিটমহল বিনিময় চুক্তি সম্পন্ন করে সেখানকার উন্নয়ন ঘটানো উচিত। যাতে করে নতুন করে স্বল্প বা দীর্ঘ সময়ের জন্য অনুপ্রবশে না ঘটে।

রাজ্যসভায় বিরোধী দলনতো গোলাম নবি আজাদ বলেন, আমরা যখন বিল পাশ করতে চেয়েছিলাম বিজেপি তখন বিরোধিতা করেছিল। খুশির কথা হলো, চেয়ার বদলের সাথে সাথে তাদের মনও বদল হয়েছে।

বিল পাসের আহবান জানিয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ রাজ্যসভায় বলেন, এই বিল পাসের মাধ্যমে প্রতিবেশী দু দেশের মধ্যেকার দীর্ঘদিনের সমস্যার সমাধান হবে। একইসাথে ভারতও বাংলাদেশের সীমান্তবর্তী এলাকার লোকজন এর মাধ্যমে লাভবান হবে।

মঙ্গলবার ৫ মে ভারতের মন্ত্রিপরিষদের বৈঠকে এ চুক্তিটি অনুমোদন দেয়া হয়।

এদিকে রাজ্যসভায় স্থল সীমান্ত চুক্তি বিল পাস হওয়ায় স্বাগত জানিয়েছে বাংলাদেশ।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print