মঙ্গলবার , ২৪ এপ্রিল ২০১৮
মূলপাতা » ক্রিকেট » তামিমের সামনে আরেকটি রেকর্ডের হাতছানি

তামিমের সামনে আরেকটি রেকর্ডের হাতছানি

tamim-iqbalদ্বিতীয় টেস্টে তামিম ইকবালের সামনে আরেকটি রেকর্ডের হাতছানি। গত ম্যাচে ডাবল সেঞ্চুরি করে তিন ফরম্যাটেই বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংসটি নিজের করে নিয়েছেন। পাকিস্তানের বিপক্ষে আজ শুরু হতে যাওয়া দ্বিতীয় টেস্টে আর মাত্র ৫৩ রান করতে পারলেই হাবিবুল বাশারকে টপকে বাংলাদেশের সর্বোচ্চ রানের মালিক হবেন এই বাঁ-হাতি ওপেনার। ৫০ টেস্ট খেলা হাবিবুল বাশারের রান ৩০২৬। তামিম ইকবালের রান ২৯৭৪।

খুলনায় প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ২০৬ রানের অসাধারণ একটি ইনিংস খেলে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংসের মালিক হয়েছেন তামিম। এর আগে শ্রীলংকার বিপক্ষে ২০০ করা মুশফিকুর রহিমই ছিলেন সবার উপরে। একের পর এক রেকর্ডভাঙা তামিম নিজেকে আরও উচ্চতায় নিয়ে যেতে প্রস্তুত। পাক অধিনায়ক মিসবাহ-উল-হকও তামিম ইকবালকে আটকানোর পরিকল্পনা করছেন।

এদিকে আগের ম্যাচে জুনায়েদ খানের একটি ইয়র্কার বল তামিমের পায়ে লাগলে মাটিতে পড়ে যান। এরপর ব্যাটিং করলেও এখনও তার পায়ে ব্যথা রয়েছে। পুরোপুরি সুস্থ না থাকলেও অধিনায়ক মুশফিকুর রহিম ফর্মে থাকা তামিমকে নিয়ে আÍবিশ্বাসী। তামিম ৩৮ ম্যাচে ৭৪ ইনিংসে ৪০.১৮ গড়ে ২৯৭৪ রান করেছেন। ৫৩৫১টি বল মোকাবেলা করেছেন। সাতটি সেঞ্চুরি নিয়ে আগের ম্যাচে মোহাম্মদ আশরাফুলকে টপকেছেন এই বাঁ-হাতি ব্যাটসম্যান। কমপক্ষে ৩০টি টেস্ট খেলা ক্রিকেটারদের মধ্যে তামিমের গড়ই সবচেয়ে বেশি। ১৭টি হাফ সেঞ্চুরি করা তামিমের সামনে রয়েছে শুধু হাবিবুল বাশার। মি. ফিফটির হাফ সেঞ্চুরি ২৪টি। রানের দিক থেকে তামিমের নিচে রয়েছেন আশরাফুল (২৭৩৭)। এরপরই সাকিব আল হাসান (২৬৩০) ও মুশফিকুর রহিম (২৫৪৩)।

তামিমে মুগ্ধ ইউসুফ

খুলনা টেস্টের দ্বিতীয় ইনিংসে তামিম ইকবালের ব্যাটিংয়ে মুগ্ধ মোহাম্মদ ইউসুফ। বাংলাদেশের বাঁ-হাতি উদ্বোধনী ব্যাটসম্যানকে প্রশংসায় ভাসিয়েছেন তিনি। সোমবার পাকিস্তানের সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ইউসুফ। তিনি প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের ঘুরে দাঁড়ানো এবং তামিমের ব্যাটিংকে অসাধারণ বলে উল্লেখ করেন। টেস্ট ম্যাচে আমার দেখা এটা বাংলাদেশের কোনো ব্যাটসম্যানের সেরা ইনিংস, বলেছেন ইউসুফ।

খুলনা টেস্টের দ্বিতীয় ইনিংসে ২৭৮ বলে ২০৬ রান করেন তামিম। ম্যাচ বাঁচানোর চাপ নিয়ে চতুর্থ দিন ব্যাট করতে নামা তামিম টেস্ট ক্রিকেটে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ব্যক্তিগত রানের রেকর্ড গড়েন। বাংলাদেশের আরেক উদ্বোধনী ব্যাটসম্যান ইমরুল কায়েস খেলেন ক্যারিয়ারসেরা ১৫০ রানের ইনিংস। দুজনে মিলে টেস্ট ক্রিকেটে যে কোনো দেশের দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ উদ্বোধনী রেকর্ডও গড়েন।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print