রবিবার , ২২ জুলাই ২০১৮
মূলপাতা » ফুটবল » চার আইএস নেতার দাম ১৫৫ কোটি টাকা

চার আইএস নেতার দাম ১৫৫ কোটি টাকা

IS-leaderআইএসের (ইসলামিক স্টেট) শীর্ষ চার নেতাকে ধরিয়ে দিতে তথ্যদাতাদের জন্য মোট ২ কোটি ডলার (১৫৫ কোটি টাকা প্রায়) পুরস্কার ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। দেশটির স্টেট ডিপার্টমেন্ট (পররাষ্ট্র মন্ত্রণালয়) মঙ্গলবার (বাংলাদেশ সময় বুধবার) এ ঘোষণা দিয়েছে। খবর বিবিসি ও আলজাজিরার।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া বিবৃতিতে আবদ আল-রহমান মুস্তফা আল-কাদুলি, আবু মোহাম্মদ আল-আদনানী, তারখান তায়েমুরাজোভিচ বাতিরাশভিলি ও তারিক বিন-আল-তাহার বিন আল ফালিহ আল-আওনি আল-হারজিকে ধরিয়ে দেওয়ার জন্য এ পুরস্কার ঘোষণা করা হয়েছে।

আইএসের শীর্ষ নেতা ও আল-কায়েদার সাবেক সদস্য কাদুলির তথ্যদাতাদের জন্য ধরা হয়েছে ৭০ লাখ ডলার। সংগঠনটির মুখপাত্র আদনানী ও কমান্ডার বাতিরাশভিলির জন্য ধরা হয়েছে ৫০ লাখ ডলার করে। এ ছাড়া সংগঠনটির আর্থিক যোগানাদাতা হারজির জন্য ধরা হয়েছে ৩০ লাখ ডলার।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের টেক্সাসে হযরত মুহাম্মদ (সা.) বিরোধী একটি কার্টুন প্রদর্শনীতে গোলাগুলির দায় স্বীকার করার পর আইএসের ওই নেতাদের বিরুদ্ধে এ ঘোষণা দিল দেশটি।

এর আগে আইএস প্রধান আবু বকর আল-বাগদাদীকে ধরিয়ে দিতে ১ কোটি ডলার পুরস্কারের ঘোষণা দিয়েছিল যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের পুরস্কার ঘোষণার ক্ষেত্রে এখন পর্যন্ত এগিয়ে রয়েছেন আল-কায়েদা প্রধান আয়মান আল-জাওয়াহিরি। তাকে ধরিয়ে দিতে আড়াই কোটি ডলার পুরস্কার ঘোষণা করেছে দেশটি।

ওসামা বিন লাদেনের মৃত্যুর পর ২০১১ সালের জুনে আল-কায়েদার নেতৃত্ব প্রহণ করেন জাওয়াহিরি।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print