বৃহস্পতিবার , ২৬ এপ্রিল ২০১৮
মূলপাতা » শিক্ষাঙ্গণ » আসছে নতুন মূসক আইন

আসছে নতুন মূসক আইন

Vatআগামী ২০১৬ সালের ১ জুলাই থেকে আধুনিক, তথ্য প্রযুক্তি নির্ভর, বিনিয়োগ ও ব্যবসাবান্ধব নতুন মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন-২০১২ সফলভাবে বাস্তবায়ন করা হবে। এ উপলক্ষে জাতীয় রাজস্ব বোর্ড রাজশাহী অঞ্চলের করদাতাদের সচেতনতা বৃদ্ধি ও উদ্বুদ্ধ করতে সেমিনার আয়োজন করা হয়।

সোমবার নগরীর সাহেব বাজার মুন লাইট গার্ডেনে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিভাগীয় কমিশনার হেলালুদ্দীন আহমেদ।

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী চেম্বার অব কমার্সের সভাপতি মনিরুজ্জামান মনি। এছাড়া কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট রাজশাহীর অতিরিক্ত কমিশনার মোয়াজ্জেম হোসেন ও শওকত আলী সাদীও উপস্থিত ছিলেন।

সেমিনারে সভাপতিত্ব করেন কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট রাজশাহীর কমিশনার আব্দুল মান্নান শিকদার। সেমিনারে রাজশাহী অঞ্চলের প্রায় এক হাজার করদাতা অংশ নেন।

নতুন মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন-২০১২ বাস্তবায়ন হলে বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা ভোগ করবেন করদাতারা।

এ নিয়মে করদাতারা মূসক অফিসে না গিয়ে ব্যবসাস্থল বা ঘরে বসেই অনলাইনে নিবন্ধন করতে পারবেন। যারা আগে নিবন্ধন করেছেন তাদের পুনরায় নিবন্ধন করতে হবে না।

নতুন মূসক আইনে পণ্য বিক্রয়ের জন্য মূল্য ঘোষণা দেয়ার প্রয়োজন হবে না। করদাতারা তাদের পণ্য যে মূল্যে বিক্রি করবেন তার ভিত্তিতেই মূসক পূরণ করবেন।

নতুন আইনে অগ্রীম মূসক পরিশোধ করতে হবে না। পরবর্তী মাসের ১ থেকে ১৫ তারিখের মধ্যে পরিশোধ করতে হবে। করদাতারা ব্যাংকে না গিয়ে অনলাইনে মূসকসহ অন্যান্য কর পরিশোধ করতে পারবেন। অনলাইনে সহজ পদ্ধতিতে রিফান্ড নেয়ার ব্যবস্থা থাকবে।

নতুন ব্যবস্থায় অনলাইনে উপকরণ কর সম্পূর্ণ রেয়াত গ্রহণ করতে পারবেন। এক্ষেত্রে আংশিক মূল্য পরিশোধের ক্ষেত্রে আংশিক কর রেয়াত গ্রহণ করা যাবে। যা বর্তমান আইনে নেই। এছাড়াও আরও কিছু সুবিধা পাওয়া যাবে নতুন আইনে।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print