রবিবার , ২২ জুলাই ২০১৮
মূলপাতা » প্রধান খবর » অভিজিৎ হত্যার দায় স্বীকার আল কায়েদার

অভিজিৎ হত্যার দায় স্বীকার আল কায়েদার

avijitভারতীয় উপমহাদেশের আল কায়েদা (একিউআইএস) মুক্তমনা লেখক ড. অভিজিৎ রায়কে হত্যার দায় স্বীকার করেছে বলে জানিয়েছে মেরিল্যান্ড ভিত্তিক মার্কিন তদন্তকারী সংস্থা সাইট (সার্চ ফর ইন্টারন্যাশনাল টেররিস্ট এনটিটিজ) ইন্টেলিজেন্স গ্রুপ।

রাজধানী ঢাকায় চলতি বছরের ২৬ ফেব্রুয়ারি অমর একুশে বইমেলা চলাকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি চত্বরে এ নৃশংস হত্যাকাণ্ডের ঘটনা ঘটে। তাৎক্ষণিকভাবে আনসারুল্লাহ বাংলা নামে একটি দল এ হত্যার দায় স্বীকার করলেও, সর্বশেষ তথ্যমতে ভারতীয় উপমহাদেশের আল কায়েদা শাখা- আল কায়েদা ইন দ্য ইন্ডিয়ান সাবকন্টিনেন্ট এ হত্যাকাণ্ডের দায় স্বীকার করলো।

ভারতীয় উপমহাদেশের আল কায়েদা-প্রধান আসিম উমর জিহাদিস্ট ফোরামে প্রকাশিত এক ভিডিও-বার্তায় এ স্বীকারোক্তি উচ্চারণ করেন। বক্তব্য দানকালে ড. অভিজিৎ রায়কে তিনি ‘ধর্মদ্রোহী’ বলে উল্লেখ করেছেন।

অভিজিৎ হত্যার তদন্তের দায়িত্ব গ্রহণকারী বাংলাদেশ র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)- এর এক মুখপাত্র মুফতি মাহমুদ জানিয়েছেন, এ ভিডিওর সত্যতা সম্পর্ক তারা এখনও নিশ্চিত নন।

অভিজিৎসহ ব্লগার ও প্রকৌশলী আহমেদ রাজিব হায়দার ও ব্লগার ওয়াশিকুর রাহমানের হত্যাকাণ্ডের পেছনে প্রকৃতই আল-কায়েদার সংশ্লিষ্টতা থাকতে পারে কিনা, এ মর্মে বার্তাসংস্থা এএফপি-র পক্ষ থেকে মুফতি মাহমুদকে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘আমরা এখনও নিশ্চিত নই।’

ড. অভিজিৎ রায় বিগত ১৫ বছর ধরে যুক্তরাষ্ট্রের জর্জিয়ায় সস্ত্রীক বাস করে আসছেন। এ বছর একুশে বইমেলায় নিজ বইয়ের উদ্বোধন উপলক্ষে দেশে আগমন ঘটে তার। তিনি মুক্তমনা নামে একটি সেক্যুলার বিজ্ঞানভিত্তিক লেখার ব্লগ-এর স্রষ্টা। তার পিতা ড. অজয় রায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print