রবিবার , ২২ জুলাই ২০১৮
মূলপাতা » প্রধান খবর » রাজলংকা বিদ্যুৎকেন্দ্রের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

রাজলংকা বিদ্যুৎকেন্দ্রের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রীনাটোর সদর উপজেলার দিয়ারভিটা এলাকায় স্থাপিত ৫২.২০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন বিদ্যুৎকেন্দ্রটির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। রোববার বিকেলে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিদ্যুৎকেন্দ্রটির উদ্বোধন করবেন তিনি।

নাটোর জেলা প্রশাসক কার্যালয়ে বিকেল ৫টা ১ মিনিটে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাজশাহী (নাটোর) ৫২.২০ মেগাওয়াট ফার্নেস অয়েল ভিত্তিক বিদ্যুৎকেন্দ্রটি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

২০১১ সালের ১১ ডিসেম্বর কুইক রেন্টাল ৫২.২০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন রাজলংকা বিদ্যুৎকেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা তবে ফার্নেস ওয়েল সরবরাহে জটিলতায় দীর্ঘ দিন পর্যন্ত এর কাজ আটকে থাকে। প্রকল্প মেয়াদের শেষ সময় দ্রুত বিদ্যুৎকেন্দ্রটির নির্মাণ কাজ শেষ করলেও অভিজ্ঞ কর্মকর্তা কর্মচারীদের দক্ষতায় মানসম্পন্নভাবেই নির্মাণ হয়েছে বলে জানান বিদ্যুৎকেন্দ্রটির দায়িত্বরত কর্মকর্তারা।

সংশিষ্ট সূত্রে জানা যায়, দেশে মোট বিদ্যুতের পরিমাণ বাড়াতে রাজলংকা বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রটি  নির্মাণ করা হয়। প্রধানমন্ত্রীর ভিত্তি প্রস্তর স্থাপনের এক বছরের মাথায় বিদ্যুৎকেন্দ্র নির্মাণের কাজ শুরু হওয়ার কথা থাকলেও বিদ্যুৎ উৎপাদনে জন্য ফার্নেস ওয়েল সরবরাহ নিয়ে জটিলতা দেখা দেয় এতে সময়মত কাজ শুরু করতে পারেনি কর্তৃপক্ষ। ১৩ বিঘা জমি অধিগ্রহণ করে মাটি ভরাট শুরুর পরপর দীর্ঘসময় কাজ বন্ধ থাকে।

এরপর ২০১৩ সালের ২৩ মার্চ পুনরায় বিদ্যুৎকেন্দ্র নির্মাণের কাজ শুরু হয়। ২০১৪ সালের জানুয়ারি মাসে পরীক্ষামূলকভাবে উৎপাদনে যায় রাজলংকা বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রটি। বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রটির উৎপাদন ক্ষমতা ৫২ দশমিক ২ মেগাওয়াট পূরণ করতে ৮ দশমিক ৯ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন ৬টি ইঞ্জিন ব্যবহার করা হচ্ছে।

রাজলংকা পাওয়ার প্লান্টের প্রধান প্রকৌশলী সাইফুল ইসলাম জানান, রাজলংকা বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রটির উৎপাদন ক্ষমতা ৫২.২০ মেগাওয়াট। ৬টি ইঞ্জিনের মাধ্যমে ওই পরিমাণ বিদ্যুৎ উৎপাদন করা হয়ে থাকে। তারা চাহিদা মোতাবেক বিদ্যুৎ উৎপাদন করে জাতীয় গ্রিডে যোগ করে থাকেন। গত বছর জানুয়ারি থেকে তারা উৎপাদন শুরু করেছে। এখানে নাটোর রাজশাহী ও খুলনা এলাকার অনেক লোকের কর্মসংস্থান হয়েছে বলে তিনি আরো জানান।

রাজলংকা পাওয়ার প্লান্টের ম্যানেজার লংকা তিলকারত্নে জানান, দেশের বিদ্যুৎ চাহিদা পুরণে রাজলংকা বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। ৩ মে প্রধান মন্ত্রী শেখ হাসিনা টেলি-কনফারেন্সের মাধ্যমে রাজলংকা বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রটির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। শ্রীলংকা ও বাংলাদেশ সরকারের যৌথ উদ্যোগে রাজলংকা বিদ্যুৎকেন্দ্র স্থাপন করা হয়। কেন্দ্রটি স্থাপনের ফলে উৎপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হয়ে বিদ্যুৎ ঘাটতি পূরণসহ কৃষি ও কল-কারখানার উন্নয়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print