শনিবার , ২১ এপ্রিল ২০১৮
মূলপাতা » জাতীয় » আবারো অনিশ্চয়তায় বাংলাদেশের রাজনীতি

আবারো অনিশ্চয়তায় বাংলাদেশের রাজনীতি

bbc banglaবাংলাদেশে ব্যাপক কারচুপির অভিযোগে প্রধান বিরোধী দলের ভোট বর্জনের মধ্য দিয়ে ঢাকা ও চট্টগ্রামে সিটি কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ভোট গ্রহণ শেষে এখন গণনা চলছে। ভোটগ্রহণ শুরুর তিন ঘন্টার মধ্যে বিএনপির ভোট বর্জনের কথা আসে। এদিকে বিএনপি এখনো কোনো কর্মসূচি ঘোষণা না করলেও বাংলাদেশের রাজনীতি আবারো অনিশ্চয়তার দিকে যাচ্ছে বলে অনেকে মনে করছেন।

মঙ্গলবার দুপুরের আগেই প্রথমে চট্টগ্রাম থেকে বিএনপির ভোট বর্জনের ঘোষণা দেয়। এর কিছুক্ষণ পর রাজধানী ঢাকায় বিএনপির শীর্ষস্থানীয় নেতারা নির্বাচন বয়কটের কথা ঘোষণা করেন। এসময় সেখানে ঢাকা উত্তরের প্রার্থী তাবিথ আউয়াল এবং দক্ষিণে মির্জা আব্বাসের স্ত্রী আফরোজা আব্বাসও উপস্থিত ছিলেন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমেদ বলেন, এটা কোনো নির্বাচনই হয়নি। গণতন্ত্রের প্রহসন হয়েছে। তবে বিএনপির পক্ষ থেকে এখনো কোনো কর্মসূচি ঘোষণা করা হয়নি।

চট্টগ্রামের বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী মঞ্জুর আলম ভোট বর্জনের ঘোষণা দেন। এসময় তিনি ক্ষোভে রাজনীতি থেকেই সরে যাওয়ারও ঘোষণা দেন।

ঢাকা ও চট্টগ্রামের বিভিন্ন স্থান থেকেও ভোট কেন্দ্র দখল, জাল ভোট ও জালিয়াতির অভিযোগ পাওয়া গেছে। সংবাদদাতারাও কয়েকটি ভোট কেন্দ্রে গিয়ে দেখতে পান সেখানে গণহারে সরকারি দল সমর্থিত প্রার্থীর পক্ষে ভোট দেয়া হচ্ছে।

নির্বাচন কমিশন বলেছে, নির্বাচনের সময় বড় ধরনের কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। তবে প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দিন আহমদ সাংবাদিকদের বলেছেন, অনিয়মের যেসব অভিযোগ তারা পেয়েছেন সেগুলো তারা খতিয়ে দেখবেন।

ক্ষমতাসীন আওয়ামী লীগ বলছে, রাজনীতির জন্যে ইস্যু তৈরি করার লক্ষ্যেই বিএনপি পরিকল্পিতভাবে নির্বাচন বয়কট করেছে। দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ বলেন, জনগণ বিএনপি থেকে মুখ ফিরিয়ে নেওয়ার কারণে নতুন একটি ইস্যু তৈরির জন্যে খালেদা জিয়া এই নির্বাচনে অংশ নিয়েছিলেন।

গত বছর ৫ই জানুয়ারির সংসদ নির্বাচন বয়কট এবং এ বছর টানা কয়েক মাস ধরে সহিংস আন্দোলনে ক্ষান্ত দিয়ে বিএনপি সিটি কর্পোরেশন নির্বাচনে অংশ নেয়। অনেকেই মনে করছিলেন যে এই নির্বাচনের মধ্য দিয়ে হয়তো রাজনৈতিক অচলাবস্থার বরফ গলার একটা সুযোগ তৈরি হলো। কিন্তু আজ বিরোধীদের ভোট বয়কটের মধ্য দিয়ে বাংলাদেশের রাজনীতি যে নতুন একটি অনিশ্চয়তায় পড়লো এনিয়ে খুব একটা সন্দেহ নেই।

সূত্র: বিবিসি বাংলা

আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print