শুক্রবার , ১৭ আগস্ট ২০১৮
মূলপাতা » টেনিস » তিন সিটির ভোটগ্রহণ শেষ, চলছে গণনা

তিন সিটির ভোটগ্রহণ শেষ, চলছে গণনা

elcবিচ্ছিন্ন কিছু সংঘর্ষ, পাল্টাপাল্টি অভিযোগ এবং বিএনপিসহ কয়েকটি দলের প্রার্থীর নির্বাচন বর্জনের মধ্য দিয়ে শেষ হয়েছে তিন সিটি করপোরেশনের ভোট গ্রহণ।

তিন সিটিতেই (ঢাকা দক্ষিণ, উত্তর এবং চট্টগ্রাম) বিএনপি সমর্থিত প্রার্থীরা অনিয়ম, কারচুপি এবং জালভোটের অভিযোগ এনে নির্বাচন বর্জন করেছেন।

মঙ্গলবার (২৮ এপ্রিল) সকাল ৮টা থেকে শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এর পর পরই কেন্দ্রে কেন্দ্রে ভোট গণনা শুরু হয়েছে। গণনা শেষে ভোটকেন্দ্রের ফলাফল স্ব স্ব রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে যাবে। সেখান থেকে চূড়ান্তভাবে ভোটের ফল ঘোষণা করা হবে।

ঢাকা উত্তরের ফলাফল বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এবং দক্ষিণের ফলাফল মহানগর নাট্যমঞ্চে ঘোষণা করা হবে।

অন্যদিকে চট্টগ্রাম সিটির ফলাফল দেওয়া নগরীরর জিমনেসিয়ামে ঘোষণা করা হবে।

বেলা সোয়া ১১টায় নগরীর দেওয়ানহাট উন্নয়ন আন্দোলনের নির্বাচনী কার্যালয়ে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে চট্টগ্রাম সিটি করপোরেশনের বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী এম মনজুর আলম নির্বাচন বর্জনের ঘোষণা দেন।

এসময় তিনি কেন্দ্র দখল, কারচুপি, এজেন্টদের বের করে দেওয়া ও নানা অনিয়মের অভিযোগ আনেন। এছাড়া রাজনীতি থেকে অবসরেরও ঘোষণা দেন বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা মনজুর আলম।

অন্যদিকে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনেও ভোট বর্জনের ঘোষণা দেন বিএনপি সমর্থিত উত্তরের মেয়র প্রার্থী তাবিথ আউয়াল ও দক্ষিণের মেয়র প্রার্থী মির্জা আব্বাসের স্ত্রী আফরোজা আব্বাস।

বেলা সোয়া ১২টার দিকে দলের নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদসহ দুই মেয়র প্রার্থী এক প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে ভোট বর্জনের এ ঘোষণা দেন।

বিভিন্ন কেন্দ্রে জালভোট দেওয়া, পোলিং এজেন্টদের বের করে দেওয়া, ব্যালটবাক্স দখল, ভোটারদের বাধা দেওয়ার অভিযোগ তুলে প্রেস ব্রিফিংয়ে মওদুদ আহমদ বলেন, এটা কোনো নির্বাচন হয় নাই। এটাকে নির্বাচন বলা যায় না। ভোটারবিহীন এ নির্বাচনকে আমরা প্রত্যাখ্যান করি। এ নির্বাচন আমরা বর্জন করি। এতে গণতন্ত্রের প্রহসন করা হয়েছে।

এসব অভিযোগ প্রত্যাখ্যান করে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেছেন, নির্বাচন বয়কট করবেন, প্রত্যাখ্যান করবেন এটা খালেদা জিয়ার পূর্বপরিকল্পিত। একটি ইস্যু তৈরি করার জন্যই তিনি নির্বাচন বর্জন করিয়েছেন।

বেলা সোয়া ১টার দিকে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে একে প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন হানিফ।

ভোট শান্তিপূর্ণভাবে চলছে উল্লেখ করে হানিফ বলেন, এ ধরনের কোনো ঘটনা ঘটেনি। তারা কোনো সুনির্দিষ্ট অভিযোগ দেখাতে পারেনি। কোনো একটি অনিয়মেরও তথ্য দিতে পারেনি বিএনপি।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মোট ভোটার ২৩ লাখ ৪৫ হাজার ৩৭৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১২ লাখ ২৪ হাজার ৭০১ ও নারী ভোটার ১১ লাখ ২০ হাজার ৬৭৩ জন।

ডিএনসিসি’র ৩৬টি ওয়ার্ডে ২৮১ জন সাধারণ কাউন্সিলর প্রার্থী ও ৮৯ জন সংরক্ষিত কাউন্সিলর প্রার্থী এবং ১৬ জন মেয়র পদপ্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ভোটাররা ১ হাজার ৯৩টি কেন্দ্রে তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ৫৭টি ওয়ার্ডে মোট ভোটার ১৮ লাখ ৭০ হাজার ৭৫৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১০ লাখ ৯ হাজার ২৮৬ এবং নারী ভোটার ৮ লাখ ৬১ হাজার ৪৬৭ জন।

ডিএসসিসি’র নির্বাচনে ৩৯০ জন সাধারণ কাউন্সিলর প্রার্থী, ৯৭ জন সংরক্ষিত কাউন্সিলর প্রার্থী ও ২০ জন মেয়র প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। ডিএসসিসির ৮৮৯টি ভোট কেন্দ্রে ভোটগ্রহণ করেছে নির্বাচন কমিশন।

এছাড়া চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ৪১টি ওয়ার্ডে মোট ভোটার ১৮ লাখ ১৩ হাজার ৪৪৯ জন। সিটিতে মোট ৭১৯টি কেন্দ্রে ভোট গ্রহণ হয়। এর মধ্যে পুরুষ ভোটার ৯ লাখ ৩৭ হাজার ৫৩ এবং নারী ভোটার ৮ লাখ ৭৬ হাজার ৩৯৬ জন।

এতে সাধারণ কাউন্সিলর পদে ২১৩ জন, সংরক্ষিত কাউন্সিলর পদে ৬২ জন এবং মেয়র পদে ১২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print